চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার প্রকোপ ঠেকাতে নতুন ফার্মাসিউটিক্যাল প্ল্যান্ট উদ্বোধন পুতিনের

রাশিয়ায় নতুন করে করোনা রোগীর সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ায় চিকিৎসার জন্য ওষুধ প্রস্তুত করতে সাইবেরিয়ায় একটি ফার্মাসিউটিক্যাল প্ল্যান্টের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার কোভিড-১৯-এর চিকিত্সার জন্য ফার্মাসিউটিক্যাল প্ল্যান্টের উদ্বোধন করেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রাশিয়া সেপ্টেম্বরের পর থেকে সংক্রমণের হার বৃদ্ধি পেতে থাকলেও কর্তৃপক্ষ নির্দিষ্ট অঞ্চলে লকডাউন দিয়ে তা প্রতিরোধ করার চেষ্টা করেছে।

ভিডিও লিঙ্কের মাধ্যমে উদ্বোধনকালে পুতিন বলেছেন, এই প্ল্যান্টটি কোভিড-১৯ ওষুধ তৈরি করবে, পাশাপাশি যক্ষ্মা, ডায়াবেটিস, হেপাটাইটিস এবং অন্যান্য রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হবে। ‘মানুষের এই ওষুধগুলো প্রয়োজন, তাদের প্রতিদিন এই ওষুধগুলো প্রয়োজন হয়।”

বৃহস্পতিবার রাশিয়াতে ২৫ হাজার ৪৮৭টি নতুন করোনভাইরাস সংক্রমণের শনাক্ত করা হয়।  গত ২৪ ঘণ্টার মধ্যে ৫২৪ জনের মৃত্যু হয়েছে।  মহামারী শুরু হওয়ার পরে এটি সর্বোচ্চ সংখ্যক বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

বিজ্ঞাপন

দেশটির স্বাস্থ্যসেবা পরিদর্শক সংস্থার বরাত দিয়ে সংবাদ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার কোভিড -১৯ রোগীর জন্য প্রায় ১৪৫ মিলিয়ন হাসপাতালের শয্যা প্রস্তুত করা হচ্ছে।  বৃহস্পতিবার মস্কোয় ৬ হাজার ৭৫টি নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন জানিয়েছেন, যে সংস্থাগুলি তাদের কমপক্ষে ৩০% কর্মীদের রিমোট এলাকা থেকে কাজ করার নির্দেশ দিয়েছিল তাদের অবশ্যই জানুয়ারীর মাঝামাঝি পর্যন্ত এই কাজটি চালিয়ে যেতে হবে।

সোবায়ানিন বলেছেন, নগরের স্বাস্থ্যসেবা ব্যবস্থা চাপের মধ্যে রয়েছে তবে তারা কোভিড -১৯ রোগীর চিকিৎসা সুরক্ষা দিতে সক্ষমতা রয়েছে।

শনাক্তের দিক থেকে রাশিয়া বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং ব্রাজিলের পরে অবস্থান করছে।   করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাশিয়ার মৃত্যু হয়েছে ৩৮ হাজার ৬২ জন।  আক্রান্ত হয়েছে ২১ লাখ ৮৭ হাজার ৯৯০ জন।

অন্তর্বর্তীকালীন পরীক্ষার ফলাফল অনুযায়ী, রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন কোভিড-১৯ থেকে মানুষকে রক্ষা করতে ৯২% কার্যকর বলে জানানো হয়েছে।