চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার নতুন হটস্পট ইউরোপ, এশিয়ার জন্য অন্যরকম দুঃসংবাদ

ইউরোপ আবারও করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একদিনে শুধু জার্মানিতেই সর্বোচ্চ প্রায় ৩৪ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে মোট মৃত্যু ৫০ লাখ ৪৪ হাজারের বেশি, আক্রান্ত শনাক্ত ২৪ কোটি ৯৩ লাখের বেশি, সুস্থ ২২ কোটি ৫৮ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৪১৩ জন আর সংক্রমিত হয়েছে ৫ লাখ ৯ হাজার ৭০১ জন।

গতকাল বৃহস্পতিবার মৃত্যু ছিলো ৭ হাজার ৬৪১ এবং শনাক্ত ছিলো ৪ লাখ ৭৯ হাজার ৯৪২ জন।

বিজ্ঞাপন

করোনায় এখন পর্যন্ত সর্বচ্চ বিপর্যস্থ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে সংক্রমিত হয়েছে ৪ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ২৫৬ জন আর মারা গেছেন ৭ লাখ ৭২ হাজার ৩১৫ জন।আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানটি ভারতের। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ৩ কোটি ৪৩ লাখ ৩২ হাজার ৪০৭ জন আর মারা গেছেন ৪ লাখ ৫৯ হাজার ৮৭৫ জন।

সংক্রমণে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানটি ব্রাজিলের। দেশটিতে এখন পর্যন্ত করোনা পজিটিভ ২ কোটি ১৮ লাখ ৪৯ হাজার ১৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮ হাজার ৭১৫ জনের।

আক্রান্তে চতুর্থ স্থানে যুক্তরাজ্যে এবং পঞ্চম স্থানে রাশিয়া। এরপরই তালিকায় রয়েছে তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা এবং স্পেন। সংক্রমণের দিক থেকে বাংলাদেশের অবস্থান ৩০-এ।

এদিকে করোনায় এশীয়দের জন্য দুঃসংবাদ শুনিয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষণা। তারা বলছে: করোনায় ফুসফুস বিকল হয়ে যাওয়া ও মৃত্যুর জন্য দায়ী একটি জিনের উপস্থিতি এশীয়দের মধ্যে বেশি।

বিজ্ঞাপন