চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ বিজ্ঞানীদের

করোনাভাইরাসের নতুন ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টকে এ যাবৎকালের সবচেয়ে বেশি উদ্বেগজনক মনে করছে চিকিৎসাবিজ্ঞানীরা। সংক্রমণ রোধে আফ্রিকান সাত দেশের সাথে যোগাযোগ বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডা। বিভিন্ন ধরনের বিধিনিষেধের পক্ষে ইউরোপিয় দেশগুলো।

সাউথ আফ্রিকা থেকে উৎপত্তি হওয়া করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’কে বিশ্বব্যাপী মারাত্মক বিপদজনক বলে উল্লেখ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ‘ওমিক্রনে’ আক্রান্ত দেশগুলো থেকে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি আরোপ প্রসঙ্গে সতর্ক করে ‘ঝুঁকি-ভিত্তিক এবং বৈজ্ঞানিক পদ্ধতি’ গ্রহণ করতে বলেছে সংস্থাটি।

ওমিক্রন ভ্যারিয়েন্টে প্রচুর পরিমানে মিউটেশন পাওয়া যাওয়ায় অতিরিক্ত সংক্রমণ হবার আশঙ্কা করছেন চিকিৎসা বিজ্ঞানীরা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দিচ্ছে করোনার এই নতুন ধরণ।

বিজ্ঞাপন

পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত আফ্রিকান সাত দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র এবং কানাডা। নতুন করে বিধিনিষেধের কথা ভাবছে ইউরোপিয়ান ইউনিয়ন বাণিজ্য সংস্থাও।

সামাজিক যোগাযোগ কমাতে ও সংক্রমণের দ্রুত ছড়িয়ে পড়া ঠেকাতে সন্ধ্যার মধ্যে বার বন্ধ এবং তিন সপ্তাহের জন্য নাইটক্লাবগুলো সম্পূর্ণ বন্ধের নতুন নিয়ম করছে বেলজিয়াম।

ইউরোপ-আমেরিকার মতো সাত আফ্রিকান দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, মরক্কো, মিশর এবং ইরান। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশের দেয়া আফ্রিকানদের ভ্রমণ নিষেধজ্ঞাকে অযৌক্তিক বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা।

বিজ্ঞাপন