চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার নতুন কেন্দ্র এখন ল্যাটিন আমেরিকা, শীর্ষে ব্রাজিল

যুক্তরাষ্ট্রে করোনার তাণ্ডব এখনো থামেনি। প্রতিদিনই চলছে মৃত্যুর মিছিল। তবে বিশ্ব মহামারী করোনাভাইরাসের নতুন কেন্দ্রস্থল হয়ে উঠেছে এখন ল্যাটিন আমেরিকার দেশগুলো।

প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থার প্রধান এমনটাই সতর্ক করেছেন বিশ্ববাসীকে। এই অঞ্চলে এখন ইউরোপ ও আমেরিকার তুলনায় বেশি সংখ্যা কোভিড -১৯  এর দৈনিক রিপোর্ট পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

এর মধ্যে সবার ওপরে অবস্থান করছে ব্রাজিল। ব্রাজিল বর্তমানে করোনা আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে। যুক্তরাষ্ট্রের পরেই দেশটির অবস্থান।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটার এর পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে ১৫ হাজার ৬৯১ জন আক্রান্তসহ মোট আক্রান্ত হয়েছে ৩ লাখ ৯২ হাজার ৩৬০ জন। আর সর্বশেষ ১ হাজার ২৭ জনের মৃত্যুসহ মোট মারা গেছে ২৪ হাজার ৫৪৯ জন।

বিজ্ঞাপন

মোট আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে দক্ষিণ আমেরিকায় ব্রাজিল শীর্ষে থাকলেও প্রতি মিলিয়ন মৃত্যু হারে ইকুয়েডর বেশি ক্ষতিগ্রস্থ।

প্রতি মিলিয়ন মানুষের মধ্যে ইকুয়েডরে মারা গেছে ১৮২জন, ব্রাজিলে ১১৬ জন, পেরু ১১৫, চিলি ৮২, বলিভিয়া ২২, কলম্বিয়া ১৫,গিয়ানা ১৪ জন, আর্জেন্টিনা ১১, উরুগুয়ে ৬ জন এবং ফরাসি গায়ানায় ৩ জন।

হিউম্যান রাইটস ওয়াচ এবং জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, ভেনেজুয়েলা অন্য দেশগুলোর তুলনায় কম নয়, কিন্তু তাদের পরিসংখ্যান বিশ্বাসযোগ্য নয়। পরিসংখ্যানের তুলনায় অনেক বেশি আক্রান্ত ও মৃত্যু দেশটিতে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করে জানায় যে, চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার প্রায় ছয় মাস পর প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে উঠছে দক্ষিণ আমেরিকা।

সংস্থাটির জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান বলেছেন, আমরা দক্ষিণ আমেরিকার অনেকগুলো দেশে করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধি দেখতে পাচ্ছি। অনেক দেশের মধ্যে এই পরিস্থিতি উদ্বেগজনক।