চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার কেন্দ্রস্থল হচ্ছে যুক্তরাষ্ট্র, ২৪ ঘণ্টায় ২৬৬ জনের মৃত্যু

করোনা ভাইরাসও যেন বিশ্বের পরাশক্তি চিনতে ভুল করেনি। এক পরাশক্তির দেশ থেকে শুরু হয়ে এখন ভীত গড়েছে আরেক পরাশক্তির বুকে।

বিবিসি বলছে, চীনকে ছাড়িয়ে করোনার কেন্দ্রস্থল হয়ে উঠছে বিশ্ব পরাশক্তি যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৬৬ জন মানুষ। আর আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৫৭ জন। মোট আক্রান্ত ৮৫ হাজার ৪৮৯ জন, যা করোনা ভাইরাসের উতপত্তিস্থল চীনের চেয়ে বেশি। চীনে মোট আক্রান্ত হয়ে ৮১ হাজার ৩৪০ জন।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে দেখা যায়, চীনের চেয়ে যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার কম। যুক্তরাষ্ট্রে এখন পযন্ত ১ হাজার ২৯৭ জনের মৃত্যু হয়েছে। সংকটাপন্ন রয়েছে ২ হাজার ১২২ জন। ৮২ হাজার  ৩২৪ জন চিকিৎসাধীন অবস্থা আছে। সুস্থ হয়ে ফিরেছে মাত্র ১ হাজার ৮৬৮ জন। সেদিক থেকে চীন ভালো অবস্থানে আছে। দেশটিতে ৮১ হাজারের মধ্যে ৭৪ হাজারই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, দেশের ৫০টি স্টেটেই করোনা রোগী পাওয়া গেছে। আমরা সব স্টেটে মোট ৫ লাখ ৫২ হাজার মানুষকে পরীক্ষা করেছি। দ্রুততার সঙ্গে পরীক্ষা চালাচ্ছি। আশা করি আমরা করোনা মোকাবিলা করতে পারবো।

প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প বলেছেন, আমরা যে হারে দ্রুততার সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করছি তা বিশাল কিছু।

যুক্তরাষ্ট্র আক্রান্তের দিক থেকে চীনকে ছাড়িয়ে গেছে এমন তথ্যের কথা শোনার পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, বেইজিং যে পরিসংখ্যান দিয়েছে, সেটির সত্যতা আপনারা জানেন না।