চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার কারণে শহীদ মিনারে যেতে না পারায় প্রধানমন্ত্রীর আক্ষেপ

১৯৫২’র পথ ধরে বাংলাদেশের স্বাধীনতা, ইতিহাসের সেই মহান গৌরবের অতীতকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে সসম্মানে স্মরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একুশের প্রথম প্রহরে করোনাভাইরাসের কারণে শহীদ মিনারে যেতে না পারায় আক্ষেপ প্রকাশ করেন তিনি।

ভিডিও কনফারেন্সে গণভবন থেকে মাতৃভাষা ইনস্টিটিউট-এর আয়োজনে প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা পদক ২০২১ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। ৫২’র ভাষা আন্দোলন এবং বাঙালি জাতির ভাষা আদায়ের সংগ্রামে বঙ্গবন্ধুর অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী এসময় বলেন, ভাষা আন্দোলন এবং স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব অবদান ৭৫ পরবর্তী সময়ে মুছে ফেলার চেষ্টা হয়েছিলো। ভাষা আন্দোলনে জাতির পিতার অবদান স্বীকার করতে চান না এদেশের অনেক বুদ্ধিজীবী।

বিজ্ঞাপন

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে যেতে না পারার পাশাপাশি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষির্কীতে ‘প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদক ২০২১’ নিজের প্রিয় শিক্ষকের হাতে তুলে দিতে পারলেন না বলে ক্ষমাও চান তিনি।

শিক্ষায় বিশেষ অবদানের জন্য জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামসহ মথুরা বিকাশ চাকমাকে পুরস্কার প্রদান করা হয় এবার। একই সঙ্গে উজবেকিস্তান এবং ল্যাটিন আমেরিকার দু’জন ভাষাবিদকেও পুরস্কার দেয়া হয়েছে।

ভাষা রক্ষা এবং ভাষা সংরক্ষণের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে আরও কাজ করার তাগিদ দিয়ে প্রতিষ্ঠানটিকে ক্যাটাগরি দুইয়ে উন্নীত করার জন্য ইউনেসকো কে বিশেষ ভাবে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।