চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনামুক্ত থাকতে এন্টার্কটিকায় গবেষণা বন্ধ রাখছে নিউজিল্যান্ড

আগামী মৌসুমে করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে এন্টার্কটিকায় গবেষণা প্রকল্প বাতিল করছে ‘নিউজিল্যান্ড রিসার্স ইনস্টিটিউট’। দেশটির রাষ্ট্রীয় সংস্থা ‘এন্টারটিকা নিউ জিল্যান্ড’ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে তাদের ৩৬টি গবেষণা প্রকল্পের মধ্যে ২৩টি প্রকল্পই বাদ দেয়া হচ্ছে। কেবল অল্প কয়েকটি দীর্ঘমেয়াদী গবেষণা প্রকল্প চালু থাকছে।

পরবর্তী প্রকল্প চলবে আগামী অক্টোবর থেকে মার্চ পর্ন্ত। এন্টারটিকা নিউজিল্যান্ড এক বিবৃতিতে জানিয়েছে, কভিড-১৯ পুরো বিশ্বকেই যখন নাড়িয়ে দিয়ে যাচ্ছে তখন একটি মাত্র মহাদেশ (এন্টার্কটিকা) এসবকিছুর বাইরে রয়েছে। আমারা সেটাকে নিয়ে নাড়াচারা না করার উপর গুরুত্ব দিচ্ছি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘এন্টার্কটিকা নিউজিল্যান্ড’ এর প্রধান নির্বাহী সারাহ উইলিয়ামসন বলেছেন, কঠোরভাবে ভ্রমণ নিয়ন্ত্রণ এবং আইসোলেশনের কারণে প্রতিষ্ঠানটির কর্মীদের করোনামুক্ত রাখা সম্ভব হয়েছে।বিজ্ঞানভিত্তিক গবেষণা এগিয়ে নিতে প্রতিষ্ঠানটি প্রতিজ্ঞাবদ্ধ। কিন্তু বর্তমান পরিস্থিতি আমাদের গবেষণাকে সীমিত রাখতে তাগিদ দিচ্ছে বলে সারাহ উল্লেখ করেন।

এন্টার্কটিকা রিসার্স সেন্টার এর পরিচালক রব ম্যাককেই বলেন, গবেষণা বন্ধ রাখা বা সীমিত রাখার বিষয়টিতে হতবাক হওয়ার কিছু নেই। আমাদের মনের ডাকে সাড়া দিয়েই সিদ্ধান্ত নেয়া হয়েছে।