চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩০ দিনের আল্টিমেটাম দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধে ট্রাম্পের চিঠি

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপরে রেগে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩০ দিনের মধ্যে করোনাভাইরাসের উন্নতি বিষয়ে কোনো ভালো খবর না দিলে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় স্থায়ীভাবে অনুদান বন্ধ করার হুমকি দিয়ে সংস্থাটির প্রধান টেড্রস আধানম গেব্রিয়েসুসকে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

চিঠিতে তিনি বলেছেন, যদি করোনা পরিস্থিতির উন্নতির সম্পর্কে আগামী এক মাসের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বড় রকমের কোনো পদক্ষেপ গ্রহণ না করে, তাহলে যুক্তরাষ্ট্র অনুদান দেওয়া স্থায়ীভাবে বন্ধ করে দেবে এবং সংস্থার সদস্য হিসেবে যুক্তরাষ্ট্র থাকবে কিনা তাও ভেবে দেখবে।

বিজ্ঞাপন

কোভিড-১৯ করোনাভাইরাসের জন্য শুরু থেকে চীনকে অভিযোগ করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আর চীনকে প্রশ্রয় দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তার প্রধান-এমন অভিযোগও করে আসছেন তিনি। সেই অভিযোগ থেকে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে সংস্থাটিকে মার্কিন অর্থায়ন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু এবারের চিঠিতে স্থায়ীভাবে অর্থায়ন বন্ধের হুমকি দিলেন ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, এপ্রিলে যে অস্থায়ী পদক্ষেপ গ্রহণ করা হয়েছিলো, অচিরেই তা স্থায়ী হয়ে যাবে। যুক্তরাষ্ট্র পুরোপুরিভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থপ্রদান বন্ধ করে দেবে। যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী এক মাসের মধ্যে কোভিড-১৯ পরিস্থিতি উন্নতিতে কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ না নেয়।

প্রায় দুই পৃষ্ঠার দীর্ঘ চিঠিটি মার্কিন প্রেসিডেন্ট নিজের টুইটার একাউন্টে শেয়ারও দিয়েছেন। সেখানে আরও লেখা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিজেদের সদস্যপদ নিয়েও ভাববে মার্কিন যুক্তরাষ্ট্র।

চীনের উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বে- ট্রাম্পের এমন অভিযোগের সত্যতা প্রমাণিত হয়নি। বিশ্বের অনেক দেশ এর সত্যতা যাচাই করার চেষ্টা চালাচ্ছে। অভিযোগের তীর ছুটছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিকেও। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই এমন অভিযোগ অস্বীকার করে আসছে। আর চীন এসব অভিযোগ বন্ধ করে মহামারী মোকাবিলায় সবাইকে কাজ করার আহ্বান জানিয়ে আসছে।

মার্কিন যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের আঘাতে জর্জরিত শীর্ষ দেশ। চীনে ভাইরাস শুরু হলেও যুক্তরাষ্ট্রকেই মূল কেন্দ্র হিসেবে বেছে নিয়েছে করোনা। দেশটিতে আজ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৫০ হাজার ২৯