চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ১৬০ কোটি মানুষ জীবিকা হারানোর ঝুঁকিতে

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে ১৬০ কোটি কর্মজীবী মানুষ তাদের কর্মসংস্থান হারানোর ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

সংস্থাটির সর্বশেষ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, বিশ্বজুড়ে অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মের সঙ্গে যুক্ত মানুষের সংখ্যা প্রায় দুইশো কোটি। তার ১৬০ কোটি মানুষই কর্ম হারানোর ঝুঁকিতে রয়েছে। যা সারা বিশ্বে কর্মের সঙ্গে জড়িত মানুষের প্রায় অর্ধেক।

বিজ্ঞাপন

আইএলও’র হিসাব মতে, সারা বিশ্বে শ্রমের সঙ্গে জড়িত মানুষের সংখ্যা ৩৩০ কোটি। করোনা পরিস্থিতির শুরুর দিকে কর্মসংস্থানের উপর যে প্রভাব ছিল, এখন তা আরও বেশি খারাপ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সংস্থাটির মহাপরিচালক গাই রাইডার বলেন, কোটি কোটি মানুষের আয় না থাকার অর্থ হলো তাদের খাদ্য নেই। নেই তাদের ভবিষ্যৎ নিরাপত্তা।

‘‘কোটি কোটি ব্যবসা প্রতিষ্ঠানের নাকের ডগায় নিঃশ্বাস চলে এসেছে। তাদের সঞ্চয় নেই। ঋণ নেওয়ার সক্ষমতাও নেই। এটাই প্রকৃত চিত্র। যথাযথ সহায়তা না পেলে এ পরিস্থিতিতে তারা হারিয়ে যাবে।’’

আইএলও’র প্রতিবেদনে আরও বলা হয়েছে: বিশেষত ঋণ ছাড় ও এ ব্যবস্থা সহজিকরণসহ প্রণোদনায় আন্তর্জাতিক সমন্বিত উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে। একইসঙ্গে বৈশ্বিক মহামারি ও চাকরির ঝুঁকিতে থাকাদের রক্ষায় জরুরি ভিত্তিতে উদ্যোগ প্রয়োজন।

ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিআইনেন জানিয়েছন: স্বকর্মসংস্থান ও ছোট-খাটো কাজের সঙ্গে যুক্তরা বেশি ঝুঁকিতে রয়েছে, তাদের জীবিকা মারাত্মক ঝুঁকিতে পড়েছে। করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে ঝুঁকিতে তরুণ ও যুবক শ্রেণি।