চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ‘১০ টাকার সদাই’ নামে ব্যতিক্রমী দোকান

পবিত্র রমজান ও করোনাভাইরাস পরিস্থিতিতে মাগুরায় ‘১০ টাকার সদাই’ নামে একটি ব্যতিক্রমী দোকান চালু হয়েছে। তবে দোকানটি হচ্ছে ভ্রাম্যমাণ।

মাগুরা পৌর এলাকার ৯টি ওয়ার্ডের ২৭টি পয়েন্টে ঘুরে ঘুরে সামাজিক দূরত্ব মেনে মাত্র ১০ টাকায় ২ থেকে ৫ কেজি চাল, ১ কেজি আটা, ২৫০ গ্রাম খেজুর, ২৫০ গ্রাম চিনি দেওয়া হয়েছে এ দোকান থেকে।

বিজ্ঞাপন

মাগুরা শহরের কেশবমোড়ে শনিবার বিকালে ১০ টাকায় ১০০ জনকে এসব সামগ্রী দেওয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে এটির কার্যক্রম।

শুরু হওয়া কার্যক্রমটির উদ্যোগ নিয়েছেন মাগুরার ২০০৩ সালের এসএসসি পাস করা যুবকেরা। ২০০৩ সালের ৩ কে একক হিসাবে নিয়ে ত্রিমাত্রিক ফাউন্ডেশন নাম দিয়ে তারা একটি সংগঠন এ উদ্দেশ্যে প্রতিষ্ঠা করেছেন। যার প্রথম পদক্ষেপ এটি। প্রাথমিকভাবে ২০০ শুভার্থী এ ফাউন্ডেশনে অন্তর্ভূক্ত হয়ে এ কাজে অর্থায়ন করছে।

বিজ্ঞাপন

২০০৩ সালের এসএসসি ব্যাচের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি সমাজের স্বচ্ছল ব্যক্তিদের সম্পৃক্ত করে ভবিষ্যতে অর্থায়ন ও কার্যক্রমের ব্যাপ্তি আরো বাড়ানো হবে বলে জানিয়েছেন এ কাজের সমন্বয়ক মাগুরা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলী হোসেন মুক্তা।

আলী হোসেন মুক্তা জানান, প্রাণঘাতী করোনাআইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরবন্দি হয়ে পড়া অসহায় শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষের কিছুটা সহযোগিতা করতে এ উদ্যোগ নিয়েছেন তারা। করোনা পরিস্থিতি অনুযায়ী এ কার্যক্রম অব্যাহত থাকবে।

প্রতিদিন পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের পৃথক স্থানে তারা এসব সামগ্রী বিতরণ করবেন। এ জন্যে ৯ ওয়ার্ডে মোট ২৭টি স্থান নির্ধারণ করা হয়েছে।

প্রতিটি ওয়ার্ডে অসহায় কর্মহীন মানুষের তালিকা করে কার্ড দেওয়া হয়েছে। এই কার্ড জমা দিয়ে মাত্র ১০ টাকায় এ কাজে ভাড়া করা নির্ধারিত ভ্যান থেকে তারা এসব সামগ্রী নিতে পারবেন। এটি গ্রহণে যাতে করে কেউ অসম্মানিত বোধ না করেন সে জন্যে ১০ টাকার একটি শুভেচ্ছা মূল্য নির্ধারিত হয়েছে।