চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: স্পেনে মৃত্যুর পাশাপাশি বেড়েছে বেকারত্ব

করোনাভাইরাস মোকাবেলায় কঠোর ব্যবস্থা কার্যকর করার পর থেকে স্পেনে এ পর্যন্ত চাকরি হারিয়েছে প্রায় নয় লাখ মানুষ। করোনায় ইউরোপের দ্বিতীয় ক্ষতিগ্রস্থ দেশটিতে মানবিক বিপর্যয়ের পাশাপাশি দেখা দিয়েছে অর্থনৈতিক বিপর্যয়।

মার্চ মাসের পরিসংখ্যান অনুযায়ী, স্পেনে বেকারত্ব সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। যা ইতোমধ্যে ইউরোপের সর্বোচ্চ বেকারত্বের হারকে স্পর্শ করেছে।

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, স্পেনে লকডাউন শুরু হওয়ার পর থেকে ৮ লাখ ৯৮ হাজার ৮২২ জন চাকরি হারিয়েছে। যাদের মধ্যে ৫ লাখ ৫০ হাজার রয়েছে অস্থায়ী চাকরিজীবী। স্পেনের সরকারী হিসেব মতে, বেকারত্বের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৫ লাখ। এ সংখ্যা ২০১৭ সালের পর এই এপ্রিলে সর্বোচ্চ স্তরে পৌঁছাল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

দেশটির শ্রমমন্ত্রী ইওলান্দা দাজ এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘এটি সম্পূর্ণ নজিরবিহীন পরিস্থিতি। পর্যটন ও নির্মাণ ক্ষেত্রগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের এক প্রতিবেদনে অনুমান করা হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে ২৫ মিলিয়ন মানুষ কাজ হারাতে পারে।

স্পেনে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টার মধ্যে ৯৫০ জনের নতুন মৃত্যুর খবর পাওয়া গেছে।আক্রান্ত সংখ্যা বেড়েছে লাখের উপর। মার্চের মাঝামাঝি সময়ে স্পেন অপরিহার্য প্রয়োজনে বাইরে যাওয়া এবং বেশিরভাগ ব্যবসা বন্ধ করে দেয়। তারপরও করোনায় দেশটিতে মৃতের সংখ্যা ১০,০০০ পেরিয়ে গেছে।