চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: সাংবাদিকদের প্রণোদনা চেয়ে লিগ্যাল নোটিশ

দেশে করোনাভাইরাস সংক্রমণের মধ্যে দায়িত্বরত সাংবাদিকদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের তিনটি মন্ত্রণালয় বরাবর লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের একজন আইনজীবী মনিরুজ্জামান লিংকন তথ্য, অর্থ এবং স্বাস্থ্য মন্ত্রণালয় সচিবের দাপ্তরিক ই-মেইলে এই নোটিশ পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

ওই নোটিশে বলা হয়েছে, ‘নভেল করোনাভাইরাস বিশ্বে মহামারী আকার ধারণ করেছে। আর এর ব্যাপকতা থেকে বাংলাদেশও মুক্ত না। ইতোমধ্যে করোনাভাইরাসে আমাদের দেশও আক্রান্ত হয়েছে। শুধু তাই নয়, করোনার প্রভাবে জন-জীবন স্থবির হয়ে পড়েছে।’

বিজ্ঞাপন

‘‘এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো প্রতিষেধক না পাওয়ায় সামাজিক সচেতনতাই এই ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার একমাত্র স্বীকৃতপন্থা। আর এই সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য সবচেয়ে বেশি অবদান রাখছেন বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদ কর্মীরা।

এছাড়া এইসময়ে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে যেমন প্রকৃত তথ্য দেওয়া হচ্ছে, তেমনি তথ্যপ্রযুক্তি ব্যবহার করে নানা গুজবও ছড়ানো হচ্ছে। আর গুজবের বিপরীতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা মাঠ থেকে সঠিক তথ্য তুলে এনে সে তথ্যটি জনগণের কাছে তুলে ধরছেনন। অর্থাৎ রাষ্ট্রের চতুর্থ স্তম্ভটির হয়ে তারা গুরুদায়িত্ব পালন করে যাচ্ছেন সর্বোচ্চ ঝুঁকি নিয়ে। তাই করোনাভাইরাস প্রতিরোধ যুদ্ধে সম্মুখসারির যোদ্ধা হিসাবে তাদের সুরক্ষার জন্য পিপিইসহ (বিশেষ সুরক্ষা পোশাক) নিরাপদ থাকার যাবতীয় সরঞ্জম দেওয়া হোক। পাশাপাশি সঙ্কটপূর্ণ অবস্থা বিবেচনায় নিয়ে তাদের বিশেষ প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করা হোক।’’

আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এই লিগ্যাল নোটিশে অনুরোধ করা হয়েছে। অন্যথায়, জনস্বার্থে এবিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে বলেও উল্লেখ করা হয়।