চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে ৬৪ দিনে শনাক্ত ১ কোটি ৩০ লাখ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ২ কোটি ৬০ লাখ মানুষ। জন হপকিন্স ইউনিভার্সিটি এ তথ্য জানিয়েছে। সেই হিসাবে শুধুমাত্র গত ৬৪ দিনে দেশটিতে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ৩০ লাখ মানুষ।

এই ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মোট প্রাণ হারিয়েছে ৪ লাখ ৩৮ হাজার ২০০ মানুষ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অন্যদিকে সাউথ ক্যারোলিনার পর ম্যারিল্যান্ডেও সাউথ আফ্রিকান ভ্যারিয়ান্ট ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। ম্যারিল্যান্ডের স্বাস্থ্য কর্মকর্তারা এ খবর নিশ্চিত করে জানান, আক্রান্ত ব্যক্তির দেশের বাইরে ভ্রমণের কোন রেকর্ড নেই। তিনি বালটিমোরের অধিবাসী।

বিজ্ঞাপন

এর মাত্র দুদিন আগে সাউথ ক্যারোলিনা কর্তৃপক্ষ জানিয়েছে,তারা আফ্রিকান ভ্যারিয়ান্ট ভাইরাসে আক্রান্ত দুজন রোগী পেয়েছেন। তাদের কোন ভ্রমণ ইতিহাস নেই বলেও জানিয়েছিলেন তারা।

যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়ানোর ক্ষমতা সম্পন্ন ইউকে ভ্যারিয়ান্ট ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪০০ জন। সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন(সিডিসি) জানিয়েছে, মার্চ পর্যন্ত এই ভ্যারিয়ান্ট যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে।

নতুন বছরের প্রথম মাসটি ছিল আরও বেদনাদায়ক। এই মাসে দেশটিতে করোনায় মারা গেছে ৯০ হাজার ৮০০ মানুষ।

ভ্যারিয়ান্ট ভাইরাসের ভয়াবহতার মাঝে ওয়াশিংটন ইউনিভার্সিটির ইন্সটিটিউট ফর হেলথ ম্যাট্রিকস এন্ড ইভুলোয়েশন এক সমীক্ষা থেকে জানিয়েছে, মে মাসের ১ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬ লাখ ৫৪ হাজার মানুষ মারা যেতে পারে। আর আক্রান্ত হতে পারে ৬ কোটি ২০ লাখ মানুষ।