চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: যুক্তরাজ্যে সীমিত আকারে পুনরায় লকডাউন

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশে সীমিত আকারে লকডাউন জারি করেছে যুক্তরাজ্য সরকার।

করোনা সংক্রমণ ঠেকাতে আগামী বৃহস্পতিবার থেকে দেশের সমস্ত মদের দোকান, বার ও রেস্টুরেন্টুসহ অন্যান্য অতিথিশালা ও গল্প-গুজবের স্থানগুলো অবশ্যই রাত ১০টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।  এই খাতটি কেবলমাত্র টেবিল পরিষেবার আইন দ্বারা সীমাবদ্ধ থাকবে

বিজ্ঞাপন

মঙ্গলবার এক ঘোষণায় প্রধানমন্ত্রী বরিস জনসন এই পদক্ষেপের কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

বরিস জনসন আশা করেন, লোকজন সামাজিক দূরত্বের নির্দেশনা অনুসরণ মেনে মুখে নিয়মিত মাস্ক পরবে এবং নিয়মিত হাত ধুয়ে পরিচ্ছন্ন থাকবে।

বিজ্ঞাপন

বিবিসি বলছে, প্রধানমন্ত্রী শিগগিরই লোকজনকে বাড়ি থেকে কাজ পরিচালনার জন্য অনুরোধ জানাবেন, যেন ব্যবসায়ে নেতিবাচক প্রভাব না পড়ে।

যুক্তরাজ্যে সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালান্স সতর্ক করে বলেছেন যে, পূর্ব প্রস্তুতি ও পদক্ষেপ গ্রহণ করা না গেলে অক্টোবরের মাঝামাঝি নাগাদ দৈনিক ৫০ হাজার করে সংক্রমিত হতে পারে এবং নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত প্রতিদিনই ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হওয়ার আশঙ্কা রয়েছে।

সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা দেখা দিয়েছে। এর মধ্যে ফ্রান্স ও যুক্তরাজ্য অন্যতম। গত একদিনেও যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৩৬৮ জন এবং মৃত্যু হয়েছে ১১ জনের।

দেশটিতে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৬২৫ জন মানুষ। আর মৃত্যু হয়েছে ৪১ হাজার ৭৮৮ জন, যা ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।