চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: মুক্তি মিলবে গোলক ধাঁধার সমাধানে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাবিশ্বে যখন নাজেহাল অবস্থা, তখন ভিন্ন প্রস্তাব দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তার মতে, করোনাভাইরাস থেকে মুক্তি মিলবে- যদি করোনা গোলক ধাঁধার উত্তর পাওয়া যায়।

‘আনলক দ্য পাজল’ – চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে জনসন জানিয়েছেন, যদি সত্যিই করোনাভাইরাস সংকট কাটিয়ে উঠতে হয়; তাহলে করোনা কীট দিয়ে পরীক্ষার মধ্য দিয়ে সমাধান মিলবে এই ধাঁধার। অর্থাৎ বেশি সংখ্যাক মানুষের ওপর পরীক্ষার মধ্য দিয়ে সমাধান মিলবে এই গোলক ধাঁধার।

বিজ্ঞাপন

করোনাভাইরাস আক্রান্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘যুক্তরাজ্যে প্রায় ৫০ হাজার স্বাস্থ্যকর্মীর মধ্যে এখন পর্যন্ত মাত্র ২ হাজার জনের করোনা পরীক্ষা সম্পন্ন সম্ভব হয়েছে।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘‘পরীক্ষা সক্ষমতা ব্যাপকহারে বাড়ানো দরকার। ফলে যে সকল স্বাস্থ্যকর্মী পরীক্ষা না করেই নিজে আইসোলেশনে আছেন, তারা করোনা থেকে মুক্ত হয়ে মানুষের সেবা করতে পারতেন।’’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে এখনো পর্যন্ত মারা গেছে ২ হাজার ৩৫২ জন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রতিনিয়ত করোনা পরিস্থিতি নিয়ে সমালোচনার মুখোমুখি হচ্ছেন। দেশটিতে প্রতিদিন ২৫ হাজার মানুষকে পরীক্ষা করার লক্ষমাত্রা থাকলেও করা সম্ভব হচ্ছে ১৩ হাজার জনের।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বর্তমানে আইসোলেশনে রয়েছেন। তার দেহে জ্বর এবং কাশিসহ করোনাভাইরাস সংক্রমণের ‘মৃদু উপসর্গ ‘ দেখা দেয়ার পর থেকে তিনি ডাউনিং স্ট্রিটেই আইসোলেশনে আছেন।