চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ বিআরটিএ’র

করোনাভাইরাস এর সংকটময় মুহূর্তে বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

ঢাকা জেলার বাস, মিনিবাস, সিটিং সার্ভিসসহ, দূরপাল্লা তথা আন্তঃজেলায় চলাচলকারী সব বাসের ক্ষেত্রে এই ভাড়া বাড়ানোর সুপারিশ করেছে সরকারি সংস্থাটি।

বিজ্ঞাপন

শনিবার বিআরটিএ’র ব্যয় বিশ্লেষণ কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে বিআরটিএর কর্মকর্তা ছাড়াও মালিক ও শ্রমিকদের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠকে অংশ নেয়া বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. লোকমান হোসেন জানান: সুপারিশ মন্ত্রণালয়ে যাবে। সেখানেই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

জানা যায়, করোনা থেকে সুরক্ষায় প্রতিটি বাসের প্রতি সারিতে একটি করে আসনে বসবেন যাত্রী। অর্থাৎ অর্ধেক সংখ্যক যাত্রী বহন করতে পারবে প্রতিটি বাস। পর্যাপ্ত সুরক্ষাসামগ্রী ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। সর্বসম্মত সিদ্ধান্ত সুপারিশ আকারে আজই মন্ত্রণালয়ে পৌঁছাবে। সেখান থেকেই আসবে চূড়ান্ত নির্দেশনা।

আজ শনিবার (৩০ মে) শেষ হচ্ছে করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি। এটিই দেশের ইতিহাসের সবচেয়ে লম্বা ছুটি। এ ছুটির অবসানের ফলে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সরকারি নির্দেশনা সাপেক্ষে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস খুলছে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে নামছে গণপরিবহনও (বাস, লঞ্চ, ট্রেন)।

১৫ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড কীভাবে পরিচালিত হবে এবং কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে, সেই বিষয়ে নির্দেশনা দিয়ে গত বৃহস্পতিবার মন্ত্রী পরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী দেশে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ৬০৮ জন। করোনাক্রান্ত হয়ে মারা গেছেন ৬১০ জন। সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৯ হাজার ৩৭৫ জন।