চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ব্র্যাকের নমুনা পরীক্ষার বুথ চালু থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত 

প্রকাশিত সংবাদের বিষয়ে ব্র্যাকের বক্তব্য

রাজধানীতে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য ব্র্যাকের স্থাপন করা ৩৮টি বুথ বন্ধ হয়ে যাচ্ছে বলে শনিবার (৮ আগস্ট) বিভিন্ন পত্রিকায় খবর এসেছিল। তবে ওই বুথগুলো ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু থাকবে বলে সংস্থাটি জানিয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদপ্তরকে লেখা ব্র্যাকের একটি চিঠির ভিত্তিতে পত্রিকায় খবর এসেছিল, ৩১ আগস্টের পর এই বুথগুলো চালু রাখা ব্র্যাকের পক্ষে সম্ভব হবে না।

বিজ্ঞাপন

গত ছয়মাস ধরে ভাইরাস  সংক্রমণে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে  নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য  অধিদপ্তরকে সহায়তা করতে সারা দেশে ৯৭টি বুথ পরিচালনা করা আসছে ব্র্যাক। এই বুথগুলো ব্র্যাকের নিজস্ব অর্থায়নে পরিচালিত হচ্ছে। কিন্তু এই খাতে তহবিল সংকটের কারণে রাজধানীর ৪০টি বুথ ৩১ আগস্টের পর থেকে নতুন আর্থিক সহায়তা ছাড়া আর চালানো সম্ভব হবে না বলে ঈদের আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে লিখিতভাবে জানিয়েছিল ব্র্যাক।

একই সময়ে ব্র্যাক তার দাতা সংস্থা এবং অংশীজনদের সাথে এই ব্যাপারে তহবিল সংগ্রহের জন্য যোগযোগ করে যাচ্ছিল। অতি সম্প্রতি ব্র্যাক গ্লোবাল ফান্ড-এর কাছ থেকে একটি তহবিল পেয়েছে, যা সংস্থাটিকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজধানীর বুথগুলো চালিয়ে যেতে সহায়তা করবে।

পরিবর্তিত পরিস্থিতিকে সর্বশেষ এই বিবরণ আরেকটি চিঠি মারফত স্বাস্থ্য অধিদপ্তরকে জানা্নোর সিদ্ধান্ত নেয় ব্র্যাক, যা আগামীকাল সোমবার (১০ই আগস্ট) পাঠানোর কথা ছিল। কিন্তু এই চিঠি পাঠানোর আগেই সংবাদটি প্রকাশ হয়েছে।

ব্র্যাক এই মর্মে সবাইকে আশ্বস্ত করতে চায়, দেশবাসীর সংকটকালে সরকার ও জনগণের পাশে থেকে সবসময় ইতিবাচক ভূমিকা পালন করতে সংস্থাটি প্রতিজ্ঞাবদ্ধ। এই মহামারিতেও ব্র্যাক তার সর্বোচ্চ সক্ষমতা কাজে লাগিয়ে এবং দাতা ও অংশীজনদের সহায়তায় অগ্রণী ভূমিকা পালন করে যাবে ব্র্যাক।