চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী সুস্থ ৮ কোটিরও বেশি

Nagod
Bkash July

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। সেই সঙ্গে বাড়ছে সুস্থ হওয়ার সংখ্যাও। 

Reneta June

বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১০ কোটি ৮২ লাখ ৯৫ হাজার জন।  আর মৃত্যু হয়েছে ২৩ লাখ ৭৮ হাজার ৭৯২ জনের, সুস্থ হয়ে উঠেছেন ৮ কোটি ৩ লাখ ২৮ হাজার ৫৩০ জন।

ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ কোটি ৮০ লাখ ২ হাজার মানুষ। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ৮৬ হাজার ৯২২ জন আর সুস্থ হয়েছেন ১ কোটি ৭৯ লাখ ৩০ হাজার মানুষ।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ কোটি ৮ লাখ ৮০ হাজার জনের শরীরে। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৪৮৪ জন আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫ লাখ ৮৭ হাজার জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। সেখানে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে সারা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

BSH
Bellow Post-Green View