চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী শনাক্ত প্রায় ১০ কোটি

Nagod
Bkash July

করোনাভাইরাসে প্রতিদিন বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছেই। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত প্রায় ১০ কোটি রোগী। মোট মৃতের সংখ্যা ২১ লাখ ৩৮ হাজার ৯৬৫ জন। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছে ৭ কোটি ১৭ লাখেরও বেশি মানুষ।

Reneta June

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়েছে ৪ লাখ ৫৫ হাজার ৫৪৯ জন। আর সব মিলিয়ে বর্তমানে মোট আক্রান্ত রয়েছেন ৯ কোটি ৯৭ লাখ ৭১ হাজার ৩২৭ জন।

তবে করোনার দ্বিতীয় ধাক্কা এবং করোনার নতুন ধরণের জন্য হঠাৎ করেই মৃত্যু এবং যুক্তরাজ্যেসহ অনেক দেশের করোনা রোগী বেড়েছে।

সোমবার সকাল পর্যন্ত একদিনে মৃত্যু হয়েছে ৯ হাজার ৫০৬ জন। যার মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ১ হজার ৮৪৪ জন, দ্বিতীয় মৃত্যুর মিছিল ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকোতে। দেশটিতে একদিনে মৃত্যু ১ হাজার ৪৭০ জন, যুক্তরাজ্যে ৬১০, ব্রাজিলে ৬০৬, রাশিয়ায় ৪৯১ জন, কম্বোডিয়া ৩৯২, সাউথ আফ্রিকায় ৩০০, জার্মানিতে ২৪১, ইটালিতে ২৯৯, ফ্রান্সে ১৭১।

তবে পরিসংখ্যান বলছে, গত কয়েক সপ্তাহের মধ্যে ইউরোপের দেশগুলোতে করোনার মৃত্যু হার অনেক কমেছে। ইটালি, ফ্রান্স, জার্মানি এবং স্পেন এই দেশগুলোতে সংক্রমণ অনেক কমেছে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ অনেকটা কমেছে বাংলাদেশেও। করোনা শনাক্তের হিসেবে এখন  ৩১ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। এখন পর্যন্ত ৫ লাখ ৩১ হাজার ৭৯৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৮ হাজার ২৩ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৭৬ হাজার ৪১৩ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ, অঞ্চল এবং দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে ছড়িয়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

BSH
Bellow Post-Green View