চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী নতুন শনাক্ত পৌনে ৩ লাখ, দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু

করোনাভাইরাস এর প্রকোপ কিছুটা কমে মৃত্যু হার ৬ শতাংশে নেমে আসলেও বিশ্বব্যাপী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ রেকর্ড মৃত্যু ৭ হাজার ১১৩ জন এবং শনাক্ত রোগী ২ লাখ ৭৯ হাজার ৭৬৯ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ১৭ এপ্রিল একদিনে রেকর্ড সংখ্যাক ৮ হাজার ৪৯১ জনের মৃত্যু হয়েছে। এর পর সাড়ে তিন মাস পর ২২ জুলাই সর্বোচ্চ মৃত্যু রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

হঠাৎ মৃত্যু বেড়ে যাওয়ার তালিকার শীর্ষে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল, দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ১ হাজার ২৯৩ জন। এর পরের অবস্থানে আছে যুক্তরাষ্ট্র, ১ হাজার ২০৫ জন।

বিজ্ঞাপন

তিন মাস ধরে সর্তক করে আসলেও দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহভাবে বাড়ছে। দেশটিতে একদিনে মৃত্যু ১১২০, শনাক্ত সাড়ে ৪৫ হাজার। বিশেষজ্ঞদের আশঙ্কা, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে করোনার নতুন মৃত্যুপুরী হতে পারে ভারত।

করোনা ২১৩টি দেশ ও অঞ্চলে ছাড়িয়ে পড়ে আফ্রিকার দেশগুলোর পরিসংখ্যান খুব একটা নজর না কাড়লেও বর্তমানে সাউথ আফ্রিকায় করোনায় মৃত্যু এবং আক্রান্ত বাড়ছে। দেশটিতে একদিনে মারা গেছে ৫৭২ জন, আক্রান্ত ১৩ হাজার ১৫০ জন।

বিজ্ঞাপন

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের পর ওই অঞ্চলের দেশ মেক্সিকোতে মৃত্যু বাড়ছেই। একদিনে মারা গেছে ৯১৫ জন এবং আক্রান্ত ৬ হাজার ৮৯০ জন।

আগের চেয়ে ২৪ ঘণ্টায় আবারও নতুন করে মৃত্যু ও আক্রান্ত বাড়ছে রাশিয়ায় ১৬৫, পেরু ১৮৮, ইরান ২১৯, কলম্বিয়া ২০৭, ইন্দোনেশিয়া ১৩৯ জন।

শেষ খবর অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৩০ হাজার ১৯৩ জন।

করোনাভাইরাসে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন বিশ্বের ১ কোটি ৫৩ লাখ ৭৩ হাজার ৬৩৭ জন। তাদের মধ্যে বর্তমানে ৫৩ লাখ ৯১ হাজার ৫২৯ জন চিকিৎসাধীন এবং ৬৬ হাজার ১৭৩ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৯৩ লাখ ৪৪ হাজার ৪৫৪ জন সুস্থ হয়ে উঠেছেন।