চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বাংলাদেশ রেড ক্রিসেন্টকে অর্থ সহায়তা দেবে আইসিআরসি

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি গৃহিত বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে ৫ লাখ সুইস ফ্রাংক অর্থ সহায়তা দেবে ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস। এই অর্থ করোনাভাইরাস মোকাবেলায় ব্যয় করা হবে বলে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার বিকেলে আইসিআরসি ও বাংলাদেশ রেড ক্রিসেন্টের মধ্যে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। বিডিআরসিএস এর পক্ষে সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন ও আইসিআরসির পক্ষে হেড অব বাংলাদেশ ডেলিগেশন পিয়েরে দরবেস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রস থেকে প্রাপ্ত অর্থ সহায়তা কোভিড ১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত দেশের দরিদ্র ও দিনমজুর ৩০,০০০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হবে। কোভিড প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রমে অংশ নেওয়া কর্মকর্তা ও কর্মচারীদের ঝুঁকি সংক্রান্ত বীমা প্রদান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের নির্ধারিত হাসপাতালে নেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান, জনসচেতনতা বৃদ্ধিকরণ, মিডিয়া ক্যাম্পেইন ও সচেতনতা মূলক উপকরণ তৈরী কাজে এই অর্থ ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এছাড়াও সরকারি হাসপাতাল, গণপরিবহন ও জনসমাগমস্থলে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা এবং কোভিড ১৯ সংক্রান্ত পারিবারিক যোগাযোগ পুন:স্থাপন (আরএফএল) কার্যক্রমে দায়িত্বরত স্বেচ্ছাসেবকদের যাবতীয় ব্যয় বহন করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ মহাসচিব মো: রফিকুল ইসলাম ও আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের পরিচালক মো: বেলাল হোসেন ও আইএফআরসির বাংলাদেশস্থ প্রধান আজমত উল্লা।

অন্যদিকে কোভিড ১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে বিকেলে স্বেচ্ছাসেবকরা হাজারীবাগসহ রাজধানীর বিভিন্ন এলাকায় জীবণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করে। এছাড়াও দিবাগত রাতে রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা যৌথভাবে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বক্ষ ব্যাধি হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালসহ রাজধানীর ৮টি হাসপাতালে জীবাণুনাশক স্প্রে করবে।

এছাড়া সারাদেশে জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে নিয়মিত কার্যক্রম হিসেবে জীবাণুনাশক স্প্রে করা, প্রচার মাইকিং ও লিফলেট বিতরণ কার্যক্রমের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার কাজটি করতে জনগণকে উৎসাহিত করছে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার জন্য অনুরোধ জানিয়ে মাইকিং কার্যক্রম অব্যাহত রযেছে বলে ইউনিটে দায়িত্বরত কর্মকর্তাগণ জানান।