চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: পুলিশের স্বাস্থ্য সুরক্ষায় ইয়োগা

চলমান করোনা সংকটের পরিস্থিতিতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যদের স্বাস্থ্য সুরক্ষা প্রচেষ্টায় যুক্ত হয়েছে যোগ ব্যায়াম বা ইয়োগা।

মঙ্গলবার সকালে মিরপুরের পুলিশ স্টাফ কলেজ মাঠে ডিএমপির তিন’শ সদস্যের যোগব্যায়াম বা ইয়োগা সেশন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের নির্দেশনা ও ডিসি (কল্যাণ ও ফোর্স) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞার প্রত্যক্ষ তত্ত্বাবধানে যোগব্যায়াম সেশন অনুষ্ঠিত হবে।

ঢাকা মহানগর পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) দক্ষিণ বিভাগের উপ-কমিশনার (ডিসি) টুটুল চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করে চ্যানেল আই অনলাইনকে জানান: করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষা ও শরীরে রোগ প্রতিরোগ ক্ষমতা বাড়াতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যরা ইয়োগা বা যোগব্যায়াম অনুশীলন শুরু করেছেন।

তিনি বলেন: গভীরভাবে শ্বাস নেয়া ও শ্বাস ছাড়া ফুসফুসের ব্যায়াম করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর। ইয়োগা বা যোগব্যায়াম এক্ষেত্রে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞাপন

পর্যায়ক্রমে ডিএমপির সকল সদস্য যোগব্যায়াম সেশনে অংশগ্রহণ করে বিভিন্ন কলাকৌশল রপ্ত করে নিয়মিত নিজে চর্চা করবেন।

সংশ্লিষ্টরা জানান: ইয়োগা বা যোগব্যায়াম শুধু রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণই করে না, রোগ নিরাময়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইতিবাচক চিন্তা, প্রাণায়াম, নিউরোবিক জিম, মেডিটেশনের সমন্বয়ে ইয়োগার পরিপূর্ণ প্রয়োগ মানুষকে তার ভেতরের সুপ্ত অসীম শক্তিকে জাগিয়ে তুলতে পারে। ওজন কমানো, শক্তিশালী নমনীয় শরীর, উজ্জ্বল ত্বক, শান্ত মন, সুস্বাস্থ্য পেতে যোগাসন ভূমিকা রাখে।

পুলিশের তিনশ’ সদস্যের যোগ ব্যায়ামের পরিচালনা করবেন এভারগ্রীন ইয়োগা প্রতিষ্ঠানের বাপ্পা শান্তনু ও শামা মাখিং।

এর আগে করোনা প্রতিরোধে গত শুক্রবার সকালে রাজারবাগ পুলিশ লাইন্সের শহীদ এস আই শিরু মিয়া মিলনায়তনে একটি যোগব্যায়াম সেশন অনুষ্ঠিত হয়।

ওই সেশনে ডিএমপির ২০০ পুলিশ সদস্য অংশগ্রহণ করেন। আর সেশনটি পরিচালনা করেন বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন।