চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: নিজ ঘরে ইবাদত বা উপাসনা পালনের নির্দেশ

করোনাভাইরাস পরিস্থিতিতে এই রোগের বিস্তার রোধে নিজ নিজ ঘরে বসে ইবাদত বা উপাসনা পালনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়।

সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো: সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

জরুরি ওই বিজ্ঞপ্তিতে বলা হয়: বিশ্বের বিভিন্ন দেশে মন্দির, মসজিদ ও গীর্জার মাধ্যমে এই রোগের বিস্তার ঘটেছে। তাই মুসলিম স্কলারদের অভিমতের ভিত্তিতে মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারাসহহ বিশ্বের প্রায় সব মসজিদে মুসল্লীদের আগমন নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশেও চিকিৎসকরা মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে সবার আগমন নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছেন।

তাই মসজিদের খতীব, ইমাম, খাদেম, মুয়াজ্জিন ব্যতীত সবাই নিজ নিজ ঘরে বসে ইবাদত পালন করবেন। পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক পাঁচজন এবং জুমার নামাজে অনধিক ১০ জন অংশগ্রহহণ করতে পারবেন। জনস্বার্থে বাইরের মুসল্লী মসজিদের ভেতরে নামাজে অংশ নিবে না।

বিজ্ঞাপন

একই সাথে অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করার নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়: করোনাভাইরাস পরিস্থিতির এই সময়ে দেশের কোথাও ওয়াজ মাহফিল, তফসির মাহফিল, তাবলীগি তালীম ও মিলাদ মাহফিলের আয়োজন করা যাবে না। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, দুআ ও জিকিরের মাধ্যমে প্রার্থনা করবেন।

অন্য ধর্মের অনুসারীরাও এই সময়ে কোনো ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

কোনো প্রতিষ্ঠানে এই নির্দেশ অমান্য করা হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে বিশ্বব্যাপী প্রাণ হারিয়েছে প্রায় ৭০ হাজার মানুষ। আর আক্রান্ত প্রায় ১৩ লাখ। বাংলাদেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১২৩ জন আর মৃত ১২ জন।