চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: টোকিও অলিম্পিকে ফুটবলারদের বয়স বাড়ল

করোনাভাইরাসের কারণে একবছর পিছিয়ে গেছে টোকিও অলিম্পিক। তাতে বিপাকে পড়েছিল ফুটবল খেলুড়ে দেশগুলো। ছিল নতুন করে দল সাজানোর সমস্যা। সেটার সমাধানে নিয়ম পরিবর্তন করেছে অলিম্পিক কর্তৃপক্ষ। বয়সসীমা বাড়িয়ে দেয়া হয়েছে অংশ নিতে যাওয়া ফুটবলারদের জন্য।

অলিম্পিকের নিয়ম অনুযায়ী প্রতিটি দেশের ১৬ সদস্যের স্কোয়াডে সর্বোচ্চ তিনজন সিনিয়র খেলোয়াড় বাদে পুরো দল সাজাতে হয় অনূর্ধ্ব-২৩ সীমার ফুটবলারদের নিয়ে।

বিজ্ঞাপন

নিয়মমাফিক দলও তৈরি করা ছিল বাছাইপর্ব পেরিয়ে সুযোগ পাওয়া ১৬ দলের। কিন্তু করোনার কারণে একবছর পিছিয়ে যাওয়ায় তৈরি হয়েছে সমস্যা। ২০২০ সালের জুলাইয়ের আগপর্যন্ত যাদের বয়স ২৩ বা ছুঁইছুঁই, তারা পড়ে যেতেন বিপদে। কারণ ২০২১ সালে তাদের বয়স হয়ে যেত ২৪ বা তার কাছাকাছি। ফলে আবারও নতুন করে দল সাজাতে হতো দেশগুলোকে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এমন সমস্যার কথা চিন্তা করে নিয়মে পরিবর্তন এনেছে অলিম্পিক কর্তৃপক্ষ। ২০২১ সালে টোকিও অলিম্পিক শুরু হওয়ার আগে যাদের বয়স ২৪ বা তার কম তারাও অংশ নিতে পারবেন ফুটবলে। দেশগুলোর জন্য সেই সুবিধা রাখা হচ্ছে একবছর পিছিয়ে যাওয়া অলিম্পিকে।

২০২১ সালের ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা টোকিও অলিম্পিকের। তার আগেই শুরু হয়ে যাবে ফুটবল। স্বাগতিক জাপান ছাড়া বাকি ১৫ দেশ এসেছে বাছাইপর্ব পেরিয়ে। অংশ নিতে যাওয়া দেশগুলো হল- আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, স্পেন, রোমানিয়া, নিউজিল্যান্ড, মিশর, আইভরি কোস্ট, সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়া, সৌদি আরব এবং সাউথ কোরিয়া।

ছেলেদের ক্ষেত্রে বয়সসীমা বেধে দেয়া হলেও নারীদের বেলায় তেমনটা নেই। মেয়েদের জাতীয় দলই খেলানো যায় অলিম্পিকে।