চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: জানুয়ারিতে দেশে ভ্যাকসিনের ট্রায়াল হওয়ার আশা

বিশ্বজুড়ে করোনা মহামারি ঠেকাতে প্রতিষেধক তৈরির আশার আলো দেখাচ্ছে ফ্রান্সের বহুজাতিক কোম্পানি সানোফি ইন্টারন্যাশনাল এবং ব্রিটিশ গ্লাস্কোস্মিথক্লাইন- জিএসকে’। সব কিছু ঠিক থাকলে জানুয়ারিতেই বাংলাদেশে সানোফি-জিএসকে’র এস প্রোটেইন ভ্যাকসিনের ট্রায়াল হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়েই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং গবেষকরা মরিয়া হয়ে উপায় খুঁজছেন। কয়েকটি প্রতিষ্ঠান এরই মধ্যে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রস্তুতিও নিচ্ছে। যৌথভাবে এগিয়ে গেছে ফ্রান্সের সানোফি ইন্টারন্যাশনাল এবং ব্রিটিশ গ্লাস্কোস্মিথক্লাইন-জিএসকেও। তাদের তৈরি করা ‘সাবইউনিট প্রোটেন ভ্যাকসিন’ আশা জাগাচ্ছে।

বিজ্ঞাপন

সানোফি-জিএসকে যুক্তরাষ্ট্রে প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করেছে। ডিসেম্বরে এর ফল পাওয়া যাবে। এরপর তৃতীয় পর্যায়ের ট্রায়াল বাংলাদেশেও হবে বলে বলে আশা করা হচ্ছে। এ জন্য চলছে প্রস্তুতিমূলক কাজ।

বিজ্ঞাপন

পরীক্ষা সফল হলে ২০২১ সালের মাঝামাঝি থেকে সানোফি-জিএসকে’র ভ্যাকসিন বাজারজাত করা সম্ভব হবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা। ভ্যাকসিনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কো-ভ্যাক্স সুবিধার আওতায় গ্যাভি অ্যালায়েন্সের মাধ্যমে কিনলে প্রতি ডোজের মূল্য হবে এক দশমিক ছয় ডলার।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: