চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: চার মাস পর খুলেছে প্যারিসের ল্যুভর মিউজিয়াম

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে বন্ধ থাকা বিশ্ববিখ্যাত দর্শনীয় স্থান প্যারিসের ল্যুভর মিউজিয়াম দীর্ঘ চার মাস পর খুলে দিয়েছে ফরাসি সরকার।

তবে শর্ত হলো, মিউজিয়াম দর্শনের জন্য দর্শনার্থীদেরকে মুখে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। দর্শনার্থী নিয়ন্ত্রণের জন্য রাখা হয়েছে একমুখী চলাচল ব্যবস্থা। ইচ্ছেমতো ঘুরাঘুরি করা যাবে না। দর্শনার্থীদের জিনিসপত্র রাখার ঘরটি এখন ব্যবহার করা যাবে না। মিউজিয়াম চত্বরে পাওয়া যাবে না কোনো প্রকার খাবার। লিওনার্দো দ্য ভিঞ্চির জগদ্বিখ্যাত চিত্রকর্ম মোনালিসা দেখতে দাঁড়ানোর জন্য নির্দিষ্ট জায়গা দাগ করে দিয়েছেন কর্তৃপক্ষ। ছবি তোলার দাগের ভেতরে প্রবেশ করা যাবে না।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিউজিয়ামের পরিচালক জিন লাক মার্টিনেজ এর বরাত দিয়ে বিবিসি জানায়, ল্যুভর মিউজিয়ামের দর্শনার্থীদের বেশিরভাগই বিদেশ থেকে আসেন। গত বছর ল্যুভর পরিদর্শনে গিয়েছিলেন প্রায় ৯৬ লাখ মানুষ। তবে গত বছরেও এই সময়ে যেখানে প্রতিদিন গড়ে ৪ হাজার থেকে ১০ হাজার দর্শক আসতেন, এবার গত প্রায় চার মাস ধরে তা শূন্য।

তিনি বলেন, আমরা ৮০ শতাংশ দর্শনার্থী হারিয়েছি। মার্চ মাসের ১৩ তারিখ থেকে বন্ধ থাকার জেরে ৪০ মিলিয়ন ইউরোরও বেশি আর্থিক ক্ষতিও হয়েছে ল্যুভর মিউজিয়ামের।

জন্স হপকিন্স ইউনিভার্সিটি বলছে, ফ্রান্সে ১ লাখ ৯৫ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৯ হাজার ৮১৩ জন মানুষ।