চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: মে পর্যন্ত ক্রেডিট কার্ডের জরিমানা বাতিল

করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিলম্বের জন্য আপাতত কোনো বাড়তি ফি গুণতে হবে না। সব ব্যাংকের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে।

বিজ্ঞাপন

শনিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বিজ্ঞাপন

সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো ওই নির্দেশনায় বলা হয়, করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ব্যাংক ক্রেডিট কার্ড গ্রাহকদের বিল পরিশোধে বিলম্বের জন্য ‘বিলম্ব ফি’ না নেওয়ার নির্দেশ দিয়েছে। ফলে ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিলম্ব হলেও গ্রাহককে কোনো বিলম্ব ফি দিতে হবে না।

গত ১৫ মার্চ থেকে চলতি বছরের ৩১ মে পর্যন্ত এটি কার্যকর থাকবে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, মহামারী করোনার কারণে অনেক ক্ষেত্রেই ক্রেডিট কার্ড গ্রাহকদের পক্ষে প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এ পরিপ্রেক্ষিতে তাদের আর্থিক সামর্থ্য ও চলমান অন্যান্য সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক্ষেত্রে যেসব ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ সময় ১৫ মার্চ বা তার পরে, সেসব ক্ষেত্রে বিল নির্ধারিত সময়ে পরিশোধ করতে না পারলে কোনো ধরনের বিলম্ব ফি নেওয়া হবে না।

এছাড়া এই সময়ের মধ্যে কারও পরিশোধজনিত বিলম্ব ফি আদায় করা হয়ে থাকলে, তা সংশ্লিষ্ট গ্রাহককে পরবর্তী সময়ে তার বিলের সঙ্গে সমন্বয় করে দেয়া হবে।