চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: কানাডায় শিক্ষার্থীদের জন্য ৯০০ কোটি ডলারের তহবিল

করোনাভাইরাস মহামারির সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একের পর এক প্রশংসনীয় পদক্ষেপ গ্রহণ করছেন। এরই অংশ হিসেবে মাধ্যমিক পরবর্তী শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটদের সহায়তায় ৯০০ কোটি কানাডিয়ান ডলারের তহবিল ঘোষণা করেছেন তিনি।

বুধবার তিনি এ ঘোষণা দেন। মে থেকে আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ১২৫০ কানাডিয়ান ডলার পাবেন, তবে ডিপেন্ডেন্ট ও ডিজেবল শিক্ষার্থীদের ক্ষেত্রে তা ১৭৫০ ডলার পর্যন্ত হতে পারে।

বিজ্ঞাপন

অন্যদিকে ক্লাস চলাকালীন সময়ে বিদেশি শিক্ষার্থীদের (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট) সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘণ্টা কাজ করার নিয়ম শিথিল করেছে  কানাডা।

জরুরী স্বাস্থ্যসেবা, অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহসহ জরুরী খাতে কাজ করার ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীদের জন্য কোনো শর্ত থাকবে না।

বিজ্ঞাপন

আগামী ৩১ আগষ্ট পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে বলে ইমিগ্রেশন, রিফিউজি ও সিটিজেনশিপ মন্ত্রণালয় বুধবার এই নির্দেশনা জারি করেছে।

ইমিগ্রেশন মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণের ফলে উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্যসেবাসহ খাদ্যসামগ্রী এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ খাতে চাপ তৈরি হয়েছে। এই চাপ কমানোর জন্যই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

স্ট্যাটিসটিক্স কানাডার তথ্য অনুসারে, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১১ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী কানাডায় স্বাস্থ্যখত সংশ্লিষ্ট বিভিন্ন কোর্সে ভর্তি হয়েছে। এদের প্রায় সবাই তাদের কোর্স শেষ করেছে বা শেষ করার পর্য়ায়ে আছে। অনেকেই প্রশিক্ষণও নিয়েছে। বর্তমান পরিস্থিতিতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্ত্রণালয় মনে করছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী ট্রুডো ইতোমধ্যে কানাডায় এই মহামারীর সময় যারা চাকরি হারিয়েছেন তাদের জন্য জরুরী ভাবে আর্থিক সহায়তার  ব্যবস্থা করেছেন।

কানাডায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ১৯০ এবং মারা গেছে ১ হাজার ৯৭৪ জন।এছাড়া করোনা থেকে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১৩ হাজার ৯৮৬ জন।