চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: কানাডায় দৈনিক মৃত্যু শতাধিক

সরকারের নানান পদক্ষেপ নেয়া সত্বেও কানাডায় মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাস ডিজিজ বা কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছে ৪ হাজার ৫৬৯ জন।

সর্বশেষ তথ্য মতে কানাডায় করোনায় মোট আক্রান্ত ৬৬ হাজার ৪৩৪ জন আর সুস্থ হয়েছে ৩০ হাজার ৪০৬ জন। এর মধ্যে কুইবেকে মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি।

বিজ্ঞাপন

সারা বিশ্বে করোনার ভাইরাসের তেজ কমে আসলেও কানাডায় কোভিড-১৯ ধীরে ধীরে বেড়েই চলছে। প্রতিদিন মৃত্যু সংখ্যা গড়ে শতাধিক।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর মধ্যে কুইবেক প্রভিন্সেই মারা গেছে ২ হাজার ৩৯৮ আর অন্টারিওতে ১ হাজার ৩৬১ জন। কোনো ভাবেই মৃত্যু হার ১৩ শতাংশ থেকে হ্রাস পাচ্ছেনা। আর আক্রান্তের সংখ্যাও ভয়াবহ আকার ধারণ করছে। যার পরিমাণ ৬৬ হাজার ৪৩৪ জন। ফলে মনে হচ্ছে হিমশিম খাওয়া সরকার, প্রশাসন, হেলথ কানাডা এখন ক্লান্ত।

কানাডায় বিভিন্ন প্রভিন্সে অর্থনীতি নিয়ে চলছে আলাপ-আলোচনা। ইতোমধ্যে বৃটিশ কলম্বিয়ায় পরিস্থিতি উন্নত হলে সেখানে লকডাউন তুলে নেয়া হয়েছে। এখনো কুইবেক এবং অন্টারিওতে লকডাউন থাকলেও তা যে কোনো সময় তুলে নেয়া হতে পারে। কারণ,অর্থনীতির চালু করে ঘুরে দাঁড়াতে হবে বলে প্রশাসন মনে করছে। এদিকে টরোন্টো শহরে মাগরিবের আযানের অনুমতি দেয়া হয়েছে, শুধুমাত্র রমজান মাসের জন্য। অন্যদিকে ক্যালগেরিতে ও আজ মাগরিব এর আযান হয়েছে।

কানাডায় প্রবাসী বাঙালিরা একে অপরের সহযোগিতা এগিয়ে আসছে। কমিউনিটি লিডাররা খবর নিচ্ছেন, ইমেইলের মাধ্যমে বিভিন্ন তথ্য দিয়ে সচেতন করছেন সবাইকে। ক্যালগেরির কিছু কিছু নিত্য প্রয়োজনীয় গ্রোসারির স্টলগুলো ব্যস্ত রয়েছে প্রবাসী বাঙ্গালীদের ঘরে ডেলিভারি অর্ডার পৌঁছে দিতে।