চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: আজ থেকে স্কুল খুলছে উহানে

করোনাভাইরাস এর উৎপত্তির শহর চীনের উহানে বুধবার থেকে খোলা হচ্ছে স্কুল। আজ থেকে শিক্ষার্থীদের একাংশ স্কুলে যোগদানের অনুমতি পেয়েছে। পরে ধাপে ধাপে অন্য শিক্ষার্থীদেরও ক্লাস শুরু হবে বলে বিবিসি জানিয়েছে।

ডিসেম্বরে করোনাভাইরাস দেখা দেয়ার পর জানুয়ারিতে শহরটি লকডাউন করা হয়। সেই থেকে উহানে কেউ বের হতে এবং প্রবেশ করতে পারেনি।

বিজ্ঞাপন

তবে ভাইরাসের প্রকোপ অনেকটা হ্রাস পাওয়ার পর থেকে বিধিনিষেধ শিথিল হতে থাকে। গণপরিবহন, ট্রেন, বিমান চলাচল শুরু হয়। খোলা হয় ব্যবসা প্রতিষ্ঠানও। তারই ধারাবাহিকতায় এবার সীমিত আকারে খোলা হচ্ছে স্কুলও।

বিজ্ঞাপন

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, বুধবার ৫৭ হাজার শিক্ষার্থী স্কুলে যোগ দেবে। শহরের ১২১টি স্কুল আজ খোলা হচ্ছে।

বিজ্ঞাপন

মূলত যারা গ্রীষ্মে গ্রেড নাইনের পরীক্ষায় অংশ নেবে এবং গ্রেড টুয়েলভ এর শিক্ষার্থী, যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেবে তারা প্রাথমিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছে।

কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, স্কুল খুললেও কঠোরভাবে মানতে হবে সামাজিক দূরত্বসহ সকল স্বাস্থ্যবিধি। শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে করোনাভাইরাস পরীক্ষাও করাতে হবে।

উহানে ৩২ দিন ধরে নতুন করে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি নিশ্চিত হওয়ার পর থেকে সেখানকার জীবনযাত্রা স্বাভাবিক করার এই উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসে চীনে মোট আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৮৮৩ জন এবং মারা গেছে ৪ হাজার ৬৩৩ জন।