চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: অবৈধ প্রবাসীদের ফেরার প্রথম ফ্লাইট কুয়েত থেকে

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মধ্যপ্রাচ্যের দেশগুলো অবৈধ প্রবাসীদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে। ইতিমধ্যে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ সৌদি আরব, কুয়েত, বাহরাইন অবৈধ প্রবাসীদের দেশে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছে।

এরমধ্যে সৌদি আরব অবৈধদের সাধারণ ক্ষমার ঘোষণা দিলেও কবে নাগাদ এ প্রক্রিয়া শুরু করবে নির্ধারিত কোন সময় এখনও প্রকাশ করেনি, অন্যদিকে পার্শ্ববর্তী দেশ কুয়েত তাদের দেশের অবৈধ প্রবাসীদের দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

বিজ্ঞাপন

তারই অংশ হিসেবে কুয়েত থেকে কুয়েত এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে অবৈধ বাংলাদেশিদের প্রথম ফ্লাইটটি শনিবার ছেড়ে যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

যদিও কুয়েত সরকারের ঘোষণা অনুযায়ী বাংলাদেশিদের ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে ফেরত পাঠানোর কথা উল্লেখ করা হয়েছিল কিন্তু কুয়েতে অবৈধ ভারতীয় নাগরিকের সংখ্যা বেশি হওয়ার কারণে এখন ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে অবৈধ ভারতীয় প্রবাসীদের দেশে পাঠাবে বলে কুয়েত স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল সালেহর বরাত দিয়ে জানিয়েছে কুয়েত সংবাদ সংস্থা কুনার।

বিজ্ঞাপন

কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে যেসব বিদেশি শ্রমিক কুয়েত সরকারের আইন ভঙ্গ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে সব অবৈধ প্রবাসীদের বহিষ্কার করা হচ্ছে। তাদের দেশে অবৈধ বাংলাদেশিও ভারতীয় নাগরিকদের বহিস্কার প্রক্রিয়া চূড়ান্ত করেছে আর এটা শুরু হবে আজ শনিবার থেকে।

কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ ও নিরাপত্তা বিভাগের জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে বহিস্কৃত অবৈধ প্রবাসীদের কোন প্রকার জরিমানা ছাড়াই দেশে ফেরত পাঠানো হবে এসব অবৈধদের ফ্লাইট এর জন্য কোন প্রকার অর্থ প্রদান করতে হবে না। মন্ত্রণালয় আরও বলছে প্রত্যাগতরা ভবিষ্যতে চাইলে বৈধভাবে কুয়েতে ফিরে আসতে পারবেন।

এরই মধ্যে কুয়েত সরকারের পক্ষ থেকে অবৈধ পুরুষ বাংলাদেশিদের কুয়েতের আল ফারওয়ানিয়াহ প্রাথমিক বিদ্যালয় বালিকা শাখা অঞ্চল ১, সড়ক নং ৭৬ এবং বাংলাদেশি মহিলাদের আল-মুথানা প্রাথমিক বিদ্যালয় বালক শাখা, অঞ্চল ১, সড়ক ১২২ এ রাখা হবে। এসব অবৈধ প্রবাসীদের স্থানীয় সময় সকাল ৮টা থেকে দুপুর দুইটার মধ্যে উল্লিখিত স্থানে আসতে বলা হয়েছে।

উল্লেখ, গতকাল পর্যন্ত কুয়েতে ৯৯৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে। এরমধ্যে একজন ভারতীয় প্রবাসী করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।