চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বে একাধিক দুর্ভিক্ষের শঙ্কার কথা জানালেন জাতিসংঘ কর্মকর্তা

করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বে একাধিক দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল।

লাখ লাখ মানুষের জীবন রক্ষা ও ভঙ্গুর দেশগুলোতে করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আরো ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার তহবিলের আবেদন জানিয়েছে জাতিসংঘ।

বিজ্ঞাপন

এর আগে মার্চে বৈশ্বিক মানবিক প্রতিক্রিয়া পরিকল্পনা করার সময়ে জাতিসংঘ ২ বিলিয়ন ডলারের অনুরোধ জানিয়েছিলো। যার অর্ধেকটা পাওয়া গেছিলো।

বিজ্ঞাপন

মার্ক লোকক বলেছেন, করোনাভাইরাস মহামারীর সবচেয়ে ধ্বংসাত্বক প্রভাব পড়বে দরিদ্র দেশগুলোতে। আমরা যদি এখন পদক্ষেপ না নেই, তাহলে সংঘাত, ক্ষুধা ও দারিদ্রতার লক্ষণীয় বৃদ্ধির জন্য প্রস্তুত থাকতে হবে। একাধিক দুর্ভিক্ষের অপচ্ছায়া দেখা যাচ্ছে। আরো বেশি বেশি পদক্ষেপ নিতে হবে।

বিজ্ঞাপন

৫০টিরও বেশি ভঙ্গুর দেশের তালিকায় আরো নয়টি অরক্ষিত দেশ যুক্ত হয়েছে। যাদের মেডিক্যাল সরঞ্জাম বা পরীক্ষার তহবিল নেই, অসুস্থদের সেবা করা, হাত ধোয়ার জায়গা তৈরি, তথ্য প্রচারণা করারও সুযোগ নেই। আফ্রিকা, এশিয়া ও ল্যাটিন আমেরিকার এসব দেশে মানবিক সহায়তা দরকার।

জাতিসংঘ বলছে, নিজেদের সমস্যা মোকাবেলা করে অনেক দেশই দরিদ্র দেশগুলোর জন্য ৯০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে কিন্তু আরো বেশি বেশি সহায়তা দরকার।

ভঙ্গুর দেশগুলোতে তিন বা ছয় মাসেই এই ভাইরাসের প্রকোপ শেষ হবে বলে মনে হচ্ছে না। তাই এই অর্থ দিয়ে ডিসেম্বর পর্যন্ত মানবিক সহায়তা প্রদানের কথা ভাবা হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পরে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী তা মহামারী রূপ ধারণ করে। এ পর্যন্ত সারাবিশ্বে ৩৮ লাখ ২২ হাজার মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২ লাখ ৬৫ হাজার মানুষ। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ১৩ লাখের বেশি মানুষ।