চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাদুর্যোগে তথ্য সহযোগিতায় ঢাকা লাইভ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাদেশ যখন অনেকটা ঘরবন্দী, ঠিক তখন সামজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিম চালু রেখে সরকারের বিভিন্ন পদক্ষেপ তৎক্ষণাৎ জনসাধারণের কাছে পৌঁছে দিচ্ছে ‘ঢাকা লাইভ’ নামের একটি প্রতিষ্ঠান।

তাদের এই কার্যক্রম অনেকক্ষেত্রে সম্পূর্ণ ফ্রি। নেওয়া হচ্ছে না কোনো চার্জ। শুধুমাত্র যেখানে ঢাকা লাইভ টিম সরাসরি গিয়ে লাইভ প্রোগ্রাম পরিচালনা করছে, সেখান থেকেই রাখা হচ্ছে সমান্য চার্জ (অর্থ মূল্য)।

বিজ্ঞাপন

করোনার এ উদ্ভুত পরিস্থিতিতে সরকারের বিভিন্ন সচেতনতামূলক সংবাদ সম্মেলন বাদে বাকি সকল বাণিজ্যিক কার্যক্রম বন্ধ রেখেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জানতে চাইলে ঢাকা লাইভের প্রধান নির্বাহী কর্মকর্তা মফিজুর রহমান টিপু জানান: করোনা পরিস্থিতে আমাদের টিম ছোট করে এনেছি। ২ থেকে ৩ জনের একটা ছোট্ট দল মাঠে রেখে বাকিদের বাসায় থেকে কাজ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

‘‘যারা বাইরে কাজ যাচ্ছে তাদের সেফটির বিষয়টিকে ঢাকা লাইভের পক্ষ থেকে প্রধান্য দেওয়া হচ্ছে।’’

করোনায় কিভাবে কাজ চলছে- জানতে চাইলে তিনি বলেন: ‘আমরা এ সময়ে প্রধানমন্ত্রী, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয় এবং আইসিডিডিআরবি নিয়মিত ব্রিফগুলো লাইভ করছি।’

‘‘এরমধ্যে আইসিডিডিআরবি ছাড়া অন্য প্রগ্রামগুলো ক্লাউড প্লাটফর্ম এবং জুমের সাহায্যে ঘরে বসে লাইভ করছি। অন্যসব বাণিজ্যিক চুক্তি আমরা আপাতত স্থগিত রেখেছি।’’