চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাকালে এসএমই উদ্যোক্তারা পথ হারাননি: শিল্পমন্ত্রী

করোনাকালেও এসএমই উদ্যোক্তারা পথ হারাননি উল্লেখ করে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, এসএমই উদ্যোক্তারা সাহসী, তারা চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত।

দেশে প্রথমবারের মতো ঐক্যডটকমডটবিডি আয়োজিত ঐক্য এসএমই ডিজিটাল ফেয়ার-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ঐক্য এসএমই ডিজিটাল ফেয়ারে দেশের ৫০ জন উদ্যোক্তারা অংশগ্রহণ করছেন। এছাড়াও রয়েছেন জাতীয় পুরষ্কার প্রাপ্ত ও স্বনামধন্য উদ্যোক্তারা।

মঙ্গলবার বিকালে ঐক্যডটকমডটবিডি আয়োজিত ঐক্য এসএমই ডিজিটাল ফেয়ার-২০২০ এ ভার্চুয়ালি উপস্থিত থাকেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সেসময় আরও উপস্থিত ছিলেন ঐক্য ফাউন্ডেশনের সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমান, জেডিপিসি’র নির্বাহী পরিচালক মো. আবুল কালামসহ এসএমই খাতের উদ্যোক্তারা।

ঐক্যডটকমডটবিডি আয়োজিত ঐক্য এসএমই ডিজিটাল ফেয়ার-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন ঐক্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অপু মাহফুজ।

বিজ্ঞাপন

শিল্পমন্ত্রী বলেন, আমি সত্যিই আনন্দিত এমন একটা অনলাইন প্লাটফর্মে উদ্যোক্তাদের পণ্য কেনা বেচা হবে। এটা সত্যিই একটা প্রশংসনীয় উদ্যোগ। বিজয়ের মাসের প্রথম দিনে এমন ডিজিটাল ফেয়ারের জন্য ঐক্য ফাউন্ডেশনকে ধন্যবাদ।

এসএমই পণ্য বিশ্ববাজারের প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বেশি জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, চিত্তাকর্ষক ডিজাইনের পাশাপাশি গুণগতমান ও মূল্যের বিচারে সাশ্রয়ী বাংলাদেশে এসএমই শিল্পখাতকে জাতীয় অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এ খাত কর্মসংস্থান, জিডিপি প্রবৃদ্ধি, নারীর আর্থিক ক্ষমতায়ন এবং রপ্তানি আয় বাড়াতে উল্লেখযোগ্য অবদান রাখছে।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রভাবে দৈনন্দিন কাজ ও ব্যবসা পরিচালনার ধরন বদলে যেতে শুরু করেছে। করোনার অর্থনৈতিক প্রভাব মোকাবেলায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের প্রয়োজন ও চাহিদার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

ঐক্য সভাপতি বিশিষ্ট নারী নেত্রী শাহীন আক্তার রেনী বলেন, মহামারী করোনায় ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হয়েছি। বিশেষ করে উৎসবের সময়গুলোতে আমরা বেশি ক্ষতির মুখে পড়েছিলাম। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএমই খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক বেশি প্রণোদনা দিয়েছেন। সেজন্য আমরা সৌভাগ্যবান। আমি ঐক্য ডিজিটাল ফেয়ারে অংশ নেয়া প্রত্যেকটি উদ্যোক্তাকে শুভ কামনা জানাচ্ছি।

জেডিপিসি’র নির্বাহী পরিচালক মো. আবুল কালাম বলেন, অর্থনীতিকে শক্তিশালী করা ও টেকসই উন্নয়নের জন্য এসএম ইখাতকে সম্প্রসারিত করার কোন বিকল্প নেই।

ভার্চুয়াল অনুষ্ঠানে এসএমই খাতের উদ্যোক্তারাও কোভিডকালীন সময়ে নিজেদের ব্যবসার নানান কিছু তুলে ধরেন, পাশাপাশি নিউ নরমাল লাইফে এসএমই খাতের ব্যবসা কেমন হবে সে বিষয়েও আলোকপাত করেন।