চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবারও করোনা শনাক্তের রেকর্ড ভারতে, পুরো বিশ্বে আক্রান্ত প্রায় ১৬ কোটি

আগের সব রেকর্ড ভেঙে গত একদিনে করোনা আক্রান্ত শনাক্তের নতুন বিশ্ব রেকর্ড হয়েছে ভারতে। এ নিয়ে টানা বিশ্ব রেকর্ড হলো দেশটিতে। পুরো বিশ্বে এখনপর্যন্ত মোট আক্রান্ত ১৬ কোটির কাছাকাছি।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৪৩৩ জন। যা একক দেশ হিসাবে নতুন বিশ্ব রেকর্ড। তার আগেরদিনও একই রেকর্ড হয়েছিলো ভারতে। সেদিন শনাক্ত হয় ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর আগে গত ৩০ এপ্রিল ২৪ ঘণ্টায় ৪ লাখ ২ হাজার ১১০ জন করোনা শনাক্তের মাধ্যমে প্রথমবারের মতো ৪ লাখের রেকর্ড করে ভারত।

বিশ্বে একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের রেকর্ড এর আগে যুক্তরাষ্ট্রের। দেশটিতে গত ৮ জানুয়ারি বিশ্বের সবোর্চ্চ আক্রান্ত শনাক্ত হয় ৩ লাখ ৩ হাজার ৯২৪ জন। কিন্তু ভারত সেই ভয়াবহতাকেও অতিক্রম করলে গত একদিনে।

মৃত্যুও হয়েছে আগের দিনের কাছাকাছি গত। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৯২০ জনের। একদিনে আগে অবশ্য সে সংখ্যাটি আরো বেশি ছিলো- ৩ হাজার ৯৮২ জন এবং তারও একদিন সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ছিল ৩ হাজার ৭৪২ জন।

বিজ্ঞাপন

এ নিয়ে ভারতে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৩০ হাজার ১৫১ জন এবং শনাক্ত হয়েছে ২ কোটি ১০ লাখ ৭০ হাজার ৮৫২ জন।

এতো সংক্রমণের মাঝেও ভারতে মানুষের যাতায়াত, জনসমাগম থেমে নেই। চলছে রাজনীতিক কর্মসূচি, চলছে ধর্মীয় উৎসবও।

দেশটিতে আরো আশঙ্কা তৈরি হয়েছে যে, টিকাদান কর্মসূচির ধীরগতি! এখনো অবধি ৩ শতাংশ মানুষেরও টিকা সম্পন্ন হয়নি বলে জানা গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টিকাদান কর্মসূচি দ্রুত বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ফ্রান্সসহ  বিশ্বের অন্য অনেক দেশে করোনার আতঙ্ক শেষ হয়নি এখনো।নিয়মিত শনাক্ত ও মৃত্যুর সংখ্যা গুনছে প্রায় প্রতিটি দেশ।

গত একদিনে ভারতসহ সারাবিশ্বে মোট করোনা শনাক্ত হয়েছে ৮ লাখ ৫০ হাজার ২২৫ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ৫৬৭ জন।

এনিয়ে বিশ্বে মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ১৫ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৬২৩ জন। মোট মৃত্যু হয়েছে ৩২ লাখ ৬৯ হাজার ২২০ জন।