চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রসঙ্গে সরকারের ৪ নির্দেশনা

এসএমএম না পেলেও প্রথম ডোজের ৮ সপ্তাহ পর টিকাকেন্দ্রে যাওয়ার পরামর্শ

প্রথম ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন যারা নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে আগামী ৮ এপ্রিল থেকে। দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়:

বিজ্ঞাপন

১. প্রধম ডোজের ভ্যাকসিন নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে টিকা কার্ডসহ চলে আসুন।

২. কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন গ্রহণ করা যাবে।

৩. যারা ২৭ থেকে ২৮ জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত ভ্যাকসিন কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে চলে আসুন।

৪. একইসঙ্গে প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করুন, আপনার নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিন।

এছাড়াও, জরুরি প্রয়োজনে বাইরে গেলে নিয়ম মেনে মাস্ক পরিধান, একে অপরের থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখা, সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধোয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে নির্দেশিকায়।

গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের জন্য গতকাল সোমবার থেকে প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহীতারা মোবাইলে এসএমএস পেতে শুরু করবেন।

বিজ্ঞাপন