চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘কমলা রকেট’-এর প্রদর্শনী শুক্রবার সন্ধ্যায়

১৭তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব:

৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে ‘এশিয়ান ফিল্ম কম্পিটিশন’ বিভাগে স্থান করে নিয়েছে ইমপ্রেস টেলিফিল্মের ‘কমলা রকেট’

বৃহস্পতিবার পর্দা উঠছে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর। যে উৎসবে আগামি নয়দিন দেখানো হবে বিশ্বের ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র। এমন দাপুটে চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের একমাত্র ছবি হিসেবে বিশ্ব চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করছে নূর ইমরান মিঠুর পরিচালনা ও ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবি ‘কমলা রকেট’।

‘এশিয়ান ফিল্ম কম্পিটিশন’ বিভাগে শুক্রবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে দেখানো হবে ‘কমলা রকেট’। এই বিভাগে ‘কমলা রকেট’ ছাড়াও প্রতিযোগিতায় লড়ছে ভারত, ইরান,ইরাক, কাতার, কাজাখস্তান, কোরিয়া, তুরস্ক ও উজবেকিস্থানের ১৯টি চলচ্চিত্র।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগান নিয়ে এবারের উৎসব আয়োজন। ‘এশিয়ান ফিল্ম কম্পিটিশন’ বিভাগটি ছাড়াও রেট্রোস্পেকটিভ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশনে প্রতিযোগিতা করবে দেশ-বিদেশের চলচ্চিত্র গুলো।

Advertisement

এদিকে ভারত, শ্রীলঙ্কা ও নেপালের বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শীত হয়েছে ‘কমলা রকেট’। গেল বছরের শেষ দিকে শ্রীলঙ্কায় জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’-এর পুরস্কার অর্জন ছাড়াও ভারতের গোয়া ফিল্ম মার্কেটেও প্রশংসা পেয়েছে ছবিটি।

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’-এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম ও জয়রাজ। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল।