চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কবি ও ছড়াকার নাসের মাহমুদ মারা গেছেন

সত্তরের দশকের কবি ও  ছড়াকার নাসের মাহমুদ রাজধানীর বারডেম হাসপাতালে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার রাতে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর।

বিজ্ঞাপন

নাসের মাহমুদ ১ জুলাই ১৯৫৬ সালে রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম শাহ লুৎফর রহমান ও মা সুফিয়া রহমান। জীবনের সিংহভাগ সময় কাটিয়েছেন কুষ্টিয়ায়। কুষ্টিয়া তার প্রিয় শহর। পৈতৃক বাড়ি রাজবাড়ী জেলার পাংশার ভাতশালা। ভাতশালা তার প্রিয় গ্রাম। নাসের মাহমুদের ছেলেবেলা ও কৈশোর কেটেছে করাচি, কোয়েটা, লাহোর, মুলতান, পেশোয়ার, ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুরের ধনাগোদা তালতলী ও রাজবাড়ীর ভাতশালা গ্রামে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন- ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, খেলাঘর, উদীচি ও অঙ্গীকার চলচ্চিত্র সংসদ যুক্ত ছিলেন। বঙ্গবন্ধু পরিষদ, জাতীয় কবিতা পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের কর্মীও ছিলেন তিনি।

নাসের মাহমুদ বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক। বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি (চট্টগ্রাম), বাংলাদেশ লিমেরিক সোসাইটি (চট্টগ্রাম), লালন একাডেমি (কুষ্টিয়া), বাংলাদেশ রেডক্রস সোসাইটি (কুষ্টিয়া)-র জীবন সদস্য ও বাংলাদেশ রাইটার্স কপিরাইট সোসাইটির সাধারণ সম্পাদক।

শুরু থেকেই স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী। তিনি ছড়ার কুশলী কারিগর। ছন্দের আধুনিকতা ও বিষয় বৈচিত্র্যে তার দক্ষতা লক্ষণীয়। নাসের মাহমুদ ছড়া সাহিত্যে বিশেষ অবদানের জন্য শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতিপদক ও বিশেষ সম্মাননা ২০১৪ লাভ করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৭টি। এর মধ্যে , ছড়ার বই ১২টি, কবিতা ও ছড়াকাহিনীর বই একটি করে, যৌথ ছড়ার বই ৩টি ও সম্পাদিত বই ১০টি।