চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কবিতার নতুন বই ‘তোমার পায়ের নখে এত চাঁদ কেন’

তরুণ কথাকার রবিউল করিম মৃদুল এর প্রথম কবিতার বই ‘তোমার পায়ের নখে এত চাঁদ কেন’ প্রকাশ হয়েছে। বইটি প্রকাশ করেছে শুদ্ধ প্রকাশ। বইয়ের প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ৮০ পৃষ্ঠার বইয়ের মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

মৃদুল মূলত শব্দ কারিগর। কথাসাহিত্যে তার সরব হাঁটাচলা থাকলেও কবিতার রাজ্যে বিচরণ। মৃদুল বলেন, আমি কবি নই। কবিতার জ্ঞানও আমার ভেতর বোধকরি শূন্যের কোটায়। যা কিছু লিখি তা গদ্যে-গল্পে। তবে মাঝেমাঝে এমন হয় যে, কিছু কথা ঠিক গল্প হয়ে ওঠে না, অথচ ভিড় করে মনের ভেতর। চাইলেও আটকে রাখতে পারি না। শব্দের পর আপনাআপনি শব্দ বসে যায়। এগুলো ঠিক কবিতা হয়ে ওঠে কি না, আমি জানি না। তবু লিখি। না লিখলে হাঁসফাঁস লাগে। ‘তোমার পায়ের নখে এত চাঁদ কেন’ শিরোনামের সংকলনটি মূলত আমার ওইসব হাঁসফাঁস লাগা শব্দের ভেতর থেকে জন্ম নেওয়া কথামালা। অসহ্য অনুভূতির প্রকাশ; যার প্রকৃত রূপ ঠিক ধরা যায় না গদ্যে, অথচ ধরাটা জরুরী মনে হয়। কখনো অন্ত্যমিলে, কখনো অমিলে এরা উচ্চারিত হয় অন্তঃপুরের ভেতর থেকে। হয়ে ওঠে কবিতা অথবা অকবিতা।

বইটির প্রকাশক হিরণ্ময় হিমাংশু বলেন, মৃদুলের কবিতা মূলত সমকালীন সংকট ও সৌন্দর্যের বয়ান। যার মূল সুর প্রেম ও প্রকৃতি, দ্রোহ ও বিরহ। কখনো বা প্রচলিত প্রথার প্রতি চূড়ান্ত বিদ্রূপ।

বিজ্ঞাপন

বছরের এ সময়ে বইটি প্রকাশের কারণ জানতে চাইলে মৃদুল বলেন, আমাদের বই প্রকাশ সাধারণত ফেব্রুয়ারির মেলা কেন্দ্রিক হয়ে গেছে। এই ধারা থেকে বেরিয়ে আসতেই বছরের মাঝখানে বই করার চিন্তা। শুধু ফেব্রুয়ারিতে হবে কেন? সারা বছরই হোক বইয়ের সময়। পাণ্ডুলিপি রেডি হলে আমি আগ্রহ প্রকাশ করলাম, প্রকাশকও সাড়া দিলেন। বেশ যত্ন নিয়ে করে দিলেন বইটি। ইচ্ছে ছিল জুলাই নাগাদ করার। একটু দেরি হয়ে গেল। তাতে সমস্যা নেই। পাঠককে বইয়ের দিকে টানতে হলে শুধু এক মাসের গণ্ডির মধ্যে আটকে থাকলে চলবে না।

গল্প উপন্যাস মিলিয়ে মৃদুলের বই সংখ্যা পাঁচটি। কবিতার বই এই প্রথম। ‘তোমার পায়ের নখে এত চাঁদ কেন’ পাওয়া যাবে শুদ্ধ প্রকাশের কার্যালয়সহ বিভিন্ন অনলাইন বুকশপে।

আগামী মেলার পরিকল্পনা জানতে চাইলে মৃদুল বলেন, নতুন উপন্যাসের পাণ্ডুলিপি রেডি হচ্ছে। নাম জানা যাবে সময়মত। আপাতত আমার পাঠক কবিতায় থাকুক ডুবে। নতুন বই নিয়ে একুশের মেলায় দেখা হবার প্রত্যাশা।

বিজ্ঞাপন