চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কথা বলতে শেখার আগেই চিন্তা করতে শিখে শিশু

কথা বলতে শেখার আগেই চিন্তা করতে শিখে ছোট শিশুরা। দুটি জিনিস কী একইরকম নাকি ভিন্ন, এদের মধ্যে কোনো সম্পর্ক আছে কিনা তা সহজেই অনুধাবন করতে পারে শিশুরা। একটি নতুন গবেষণায় দেখা গেছে শিশুরা যত দ্রুত কথা বলতে শিখে তার থেকেও বেশি দ্রুত শিশুদের চিন্তা শক্তির উন্নয়ন হয়।

বিভিন্ন বস্তু, ঘটনা বা ধারণার মধ্যে সাধারণ সম্পর্ক খুঁজে বের করতে পারে বলে মানব শিশুরা বুদ্ধিমত্তার দিক থেকে অন্যান্য প্রাণী থেকে ভিন্ন। গবেষণাটিতে দেখা গেছে ছোট শিশুরা কয়েকটি উদাহরণ থেকেই একইরকম ও ভিন্ন রকম বিষয়ের মধ্যকার বস্তুগত সম্পর্ক বুঝতে পারে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রধান গবেষক আমেরিকার নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের আলিসা ফ্রেরি বলেন, গবেষনাটি প্রমাণ করে শিশুদের স্নায়ুতন্ত্রের গঠনের সময়েই চিন্তা করার ক্ষমতা খুব দ্রুত তৈরি হয়। আর বস্তুগত সম্পর্ক বোঝার জন্য শিশুদের ভাষার দক্ষতার খুব একটা প্রয়োজন হয়না।

শিশুরা কীভাবে এই বস্তুগত সম্পর্ককে বুঝতে পারে তা দেখার জন্য সাত মাস বয়েসী কয়েকটি শিশুর ওপর একটি পরীক্ষা করা হয়েছে। তাদের সামনে জোড়ায় জোড়ায় একই রকম বা ভিন্ন রকম পুতুল, খেলনা রাখা হয়েছিল। সেগুলোর দিকে তাদের তাকানো , লক্ষ্য করার ধরণ থেকে গবেষনাটি পরিচালনা করা হয়। এই শিশুরা ৬ থেকে ৭ বারের মধ্যেই একই রকম ও ভিন্ন রকম পুতুল, খেলনাগুলো সনাক্ত করতে পেরেছে। যেখানে বেবুনের বাচ্চারা তা সনাক্ত করতে পেরেছে ১৫’শ বার চেষ্টা করার পর। গবেষণাটি অনলাইন জার্নাল চাইল্ড ডেভেলপমেন্ট’এ প্রকাশ করা হয়েছে।

Bellow Post-Green View