চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কথাবার্তার মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস

কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি থেকে ছড়িয়েে পড়ছে এ ভাইরাস। তবে এবার ভিন্ন দাবি তুলেছেন হোয়াইট হাউসের একজন উপদেষ্টা। তিনি বলেছেন, শুধু হাঁচি-কাশি নয়, কথাবার্তা এমনকি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস।

হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি অফিসের কর্মকর্তা কেলভিন ড্রগমেয়ারের কাছে পাঠানো চিঠিতে ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের একটি কমিটির চেয়ারম্যান ড. হার্ভে ফিনবার্গ এ তথ্য উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, ‘করোনাভাইরাসের সুনির্দিষ্ট গবেষণার সীমাবদ্ধতা থাকলেও, ইতিমধ্যে গবেষণার তথ্যগুলো স্বাভাবিক শ্বাস-থেকে ভাইরাসটি বাতাসে ছড়ানোর বিষয়টির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।’

বিজ্ঞাপন

চিঠিতে তিনি আরো লিখেছেন, ‘করোনা আক্রান্ত রোগীর শ্বাস-প্রশ্বাস থেকে নির্গত বায়োঅ্যারোসলের মাধ্যমেও ভাইরাসটি বাতাসে ছড়িয়ে যেতে পারে।’

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ডা. ফিনবার্গ সিএনএনকে বলেন, এটা সম্ভব যে করোনাভাইরাসের জীবাণুগুলো বাতাসে দীর্ঘ সময় ভেসে থাকতে পারে এবং পরবর্তী সময়ে যে কাউকে সংক্রামিত করতে পারে।

তার মতে, বাতাস চলাচলের ব্যবস্থা নেই এমন রুমে করোনা আক্রান্ত রোগীর শ্বাস-প্রশ্বাসের থেকে নির্গত করোনা জীবাণু ছড়িয়ে পড়ার পর পরে ওই রুমে কেউ প্রবেশ করলে তিনিও শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় এতে আক্রান্ত হতে পারেন। আর করোনা আক্রান্ত রোগী বাইরে থাকলে সম্ভবত তা বাতাসে ছড়িয়ে দেবে।

অন্য এক গবেষক বলছেন, এই ভাইরাস থেকে সম্পূর্ণ আইসোলেশান ছাড়া মুক্তি পাওয়া প্রায় অসম্ভব।

এখন পর্যন্ত করোনাভাইরাসের কার্যকর কোনো ওষুধ আবিষ্কৃত হয়নি। তাই নিজের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই ভরসা! বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে ৮০% আক্রান্ত মানুষ ঘরে বসেই ভালো হয়ে যায়।

করোনাভাইরাস সংক্রমণ রোধে ফুসফুসের ক্ষমতা বাড়াতে কিছু নিয়ম মেনে চলা উচিত। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না যাওয়া। খাবার আগে ভালো করে হাত সাবান দিয়ে ধুতে হবে। অকারণে মুখে-নাকে-চোখে হাত না দেওয়া। ভিটামিন-এ জীবাণুদের বিরুদ্ধে লড়াই করতে পারে। ভিটামিন-এ যেমন গাজর, কমলালেবু, টমেটো, ডিমের কুসুম, পালংশাক, রাঙা আলু, ব্রোকোলিসহ নানা টাটকা ফল ও সবজি খাওয়া যেতে পারে।