চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ওয়াহিদের ‘সার্ভাইভিং ৭১’, ফারুকী বললেন ‘থামা যাবে না’

স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধ নিয়ে অ্যানিমেশন চলচ্চিত্র ‘সার্ভাইভিং ৭১’-এর টিজার মুক্তি দিলেন হলিউডের বাংলাদেশি অ্যানিমেটর ওয়াহিদ ইবনে রেজা

‘ট্রেনে বন্দি কয়েকজন মুক্তিযোদ্ধাকে নিয়ে নদী পাড়ি দিচ্ছে পাক হানাদার বাহিনী। তাদের পরিকল্পনা, চোখ বাঁধা অবস্থায় মুক্তিযোদ্ধাদের গুলি করে চলন্ত ট্রেন থেকে নদীতে ফেলে দেওয়া। সরীসৃপের মতো ভয়ংকর হিংস্র হানাদার বাহিনীর জিহ্বা, কান ও চোখ।’

এমনটাই দেখা গেছে মুক্তিযুদ্ধ নিয়ে অ্যানিমেশন চলচ্চিত্র ‘সার্ভাইভিং ৭১’-এর টিজারে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ইউটিউবে এসেছে টিজারটি। যার নির্মাতা হলিউডের বাংলাদেশি অ্যানিমেটর ওয়াহিদ ইবনে রেজা।

বিজ্ঞাপন

টিজারটি ইউটিউবে মুক্তির পর থেকেই সোশাল মিডিয়ায় বাহবা পাচ্ছেন ওয়াহিদ। বিশেষ করে বাংলাদেশে চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছেন তিনি। দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী টিজারটি শেয়ার করে লিখেছেন, ‘ওয়াহিদ ইবনে রেজা, লুকিং ফরওয়ার্ড টু দ্য ফুল ফিল্ম! কষ্ট হোক, থামা যাবে না। এটাইতো ছাব্বিশের লড়াই নাকি?
আর শেষের জয় বাংলা ভদ্রলোকটা কি আমি নাকি? নিজেই তো বুঝতেছি না!’

হলিউডের সুপার হিরোদের পেছনের কারিগর (ভিজ্যুয়াল ইফেক্টস) বলা হয় ওয়াহিদ ইবনে রেজাকে। তিনি এবার নিজেই নির্মাণ করেছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ‘সার্ভাইভিং ৭১’।

ছবিটি নিয়ে ওয়াহিদ বলেন, স্বাধীনতা দিবসে এটা বাংলাদেশের প্রতি আমার ভালোবাসা।

স্বাধীনতা দিবস উপলক্ষে ২৫ মার্চ টিজারটি প্রকাশ করলেন এই নির্মাতা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিশাল প্রেক্ষাপটকে ২-ডি অ্যানিমেশনের মাধ্যমে বড় ক্যানভাসে তুলে আনতে কাজ করছেন ওয়াহিদ।

যখন নিজের দেশ, বাংলাদেশ নিয়ে কোনও গল্প বলতে হয়, তখন সত্যিই এটি আমার জন্য চ্যালেঞ্জিং। আসলে এই মুক্তিযোদ্ধারাই আমার প্রেরণা। সেটা নিয়েই কাজ করছি। ‘সার্ভাইভিং ৭১’-এর টিজারের ডিজাইন শেষ করেছি।-বললেন ওয়াহিদ।

তিনি জানান, তার বাবা মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী অধ্যাপক রেজাউল করিম। তার বাস্তব কিছু ঘটনা ছবিতে উঠে আসবে। মুক্তিযুদ্ধের সময় তার বাবা ময়মনসিংহের টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থী ছিলেন। সেখান থেকে তাকে হানাদার বাহিনী ধরে নিয়ে যায়। মুক্তিযোদ্ধা রেজাউল করিম কৌশলে পালিয়ে যান। এটিই হবে ছবির মূল গল্প।

ওয়াহিদ ইবনে রেজা পড়াশোনা শেষ করে বেশ কিছু ধরে হলিউডের প্রযোজনার সঙ্গে কাজ করেছেন। সর্বশেষ তিনি কাজ করেন হলিউডের বিখ্যাত ছবি ‌‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে। ওয়াহিদ ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন। ‘ক্যাপ্টেন আমেরিকা :সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমে কাজ করেছেন তিনি।

এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও ছিলেন তিনি। এই বাংলাদেশি যুবক এখন আছেন হলিউডের সনি পিকচার্স ইমেজওয়ার্কসে অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে।

Bellow Post-Green View