চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ওরাঁও এবং সাওতালসহ দরিদ্র শীতার্তদের মধ্যে ওপেন একসেসের শীতবস্ত্র বিতরণ  

মেটোপথ বয়ে গেছে দূরে বহুদূরে! যেদিকে চোখ যায় নয়নাভিরাম ফসলের মাঠ৷ তার প্রান্ত ঘেঁষে অবস্থান গ্রাম-পল্লী।

কালিঞ্জিরা, ভেপসি, কামদিয়া এবং ওঁরাও এবং সাওতাল আদিবাসী পাড়া- নামগুলো চমক জাগানো। জয়পুরহাটের পাঁচবিবি, দিনাজপুরের ঘোড়াঘাট আর গাইবান্ধার গোবিন্দগঞ্জ এই তিন থানার সীমান্তে অবস্থিত এসব গ্রাম।

প্রত্যন্ত এই গ্রামগুলোতে বসবাস করেন দেশের দরিদ্রতম শ্রেণিদের অনেকে। ওঁরাও, সাওতাল তাদের মধ্যে অন্যতম।

বিজ্ঞাপন

মাঘের কনকনে শীতে জবুথবু হয়ে থাকা শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে উন্মুক্ত তথ্য ও গবেষণা নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ওপেন একসেস বাংলাদেশ৷

শুক্রবার-শনিবার সংগঠনটির স্বেচ্ছাসেবী দলের নেতৃত্বে প্রায় সাড়ে ৬শ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সাথে সাথে ছিল শিশুদের হাতমোজা, বৃদ্ধদের পা মোজা এবং টুপি।
ঢাকা থেকে দীর্ঘ জার্নি শেষে মানবিক এই কাজে অংশ নিতে পেরে আনন্দিত আয়োজকরা।

তারা বলছেন, ঢাকা থেকে যাত্রা পথে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর দুপাড়ে তীব্র জ্যামে আটকে থাকা, সেখান থেকে ১৮ ঘণ্টা পর প্রত্যন্ত গ্রামে পৌঁছে হতদরিদ্র নারী-শিশু-বৃদ্ধদের দেখে যাত্রার ধকল টের পাইনি আর। বাচ্চাদের খুশি ছিল দেখার মতো। মানুষের সন্তুষ্টচিক্তে একটুখানি হাসিই এখান থেকে আমাদের পরম পাওয়া।

ওপেন একসেস একটি আন্তর্জাতিক তথ্য, গবেষণা ও শিক্ষার উন্মুক্ত প্লাটফর্ম। স্বেচ্ছাসেবীর ভিত্তিকে এটি সবার জন্য উন্মুক্ত তথ্য ও গবেষণার সুযোগ সৃষ্টিতে কাজ করে থাকে। এই সংগঠনের বাংলাদেশ টিমের একটি মানবিক উদ্যোগ ছিলো উত্তরবঙ্গে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি।

বিজ্ঞাপন