চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ওমিক্রন নিয়ে বিজ্ঞানীদের শঙ্কা

বিশ্বজুড়ে করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে দেখা দিয়েছে আতঙ্ক। ওমিক্রনের দ্রুত রূপ বদল এই শঙ্কার জন্ম দিয়েছে বিজ্ঞানীদের নিকট। অনেকেই আবার নতুন এই ধরনকে ডেল্টা ভেরিয়েন্টের চেয়েও গুরুতর ভাবছেন। এরই মাঝে করোনার এই নতুন ধরণ নিয়ে অজানা কিছু তথ্য জানান আমেরিকার বিজ্ঞানী ডা.অ্যান্থনি ফাউসি।

করোনা ভাইরাসের অন্যান্য ধরনের চেয়ে বেশি সংক্রমণযোগ্য হলেও অন্তত ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে ওমিক্রন বেশি গুরুতর নয় বলে জানালেন ডা.ফাউসি। কিন্তু এর চরিত্র পুরোপুরি বুঝতে আরও কয়েক সপ্তাহ লাগতে পারে বলে জানালেন তিনি।

বিজ্ঞাপন

কিন্তু তার মতে ওমিক্রন নিয়ে বেশ কিছু তথ্য এখনই স্পষ্ট হয়ে গেছে। এ ব্যাপারে তিনি জানান, করোনাভাইরাসের অন্যান্য ধরনের চেয়ে বেশি সংক্রামক করোনার এই নতুন ধরণ। ভ্যকসিনের ফলে তৈরি রোগ প্রতিরোধ ক্ষমতাকেও ভেদ করে মানুষের দেহে প্রবেশ করতে পারে নতুন এই ভাইরাস। কিন্ত নতুন এই ভ্যারিয়েন্টটি ডেল্টার চেয়ে কম মারাত্নক বলে জানান ডা.ফাউসি। এ ব্যাপারে সাউথ আফ্রিকার উদাহরণ টেনে তিনি বলেছেন, ওমিক্রনের আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার ডেল্টার তুলনায় আপাতত কম।

উল্লেখ্য, আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি ইনফেকশিয়াস ডিজিজের প্রাক্তন ডিরেক্টর ডা.ফাউসি কাজ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা হিসেবে।

সূত্র: এনডিটিভি

বিজ্ঞাপন