চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ওমিক্রনে আক্রান্তদের দুই-তৃতীয়াংশই পুনঃসংক্রমিত

বিজ্ঞাপন

সম্প্রতি ওমিক্রম ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিদের দুই-তৃতীয়াংশই বলছে তারা আগেও কোভিড আক্রান্ত ছিলেন।

ইংল্যান্ডের করোনাভাইরাস বিষয়ক বৃহৎ গবেষণা প্রতিষ্ঠান রিয়েক্ট এর গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এই গবেষণা স্বাস্থ্যকর্মী, শিশুসহ পরিবার বা একই ছাদের নিচে বসবাসকারী পরিবারের সদস্যদের নিয়ে করা হয়েছে।

pap-punno

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই তথ্য পুরোপুরি সঠিক কি না, তা জানতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

২০ লাখের বেশি মানুষকে এই গবেষণার জন্য কোভিড পরীক্ষা করা হয়। মহামারী শুরুর পর ওমিক্রনে সর্বোচ্চ সংক্রমণ দেখা যায় যুক্তরাজ্যে। যেটাকে সে দেশের জন্য করোনার শীতকালীন ঢেউ বলে চিহ্নিত করেছে দেশটি।

সর্বশেষ ফলাফল অনুসারে, চলতি বছরের প্রথম দুই সপ্তাহে রাউন্ড-১৭ ছিলো যেখানে প্রায় ১ লাখ স্বেচ্ছাসেবীদের উপর পিসিআর টেস্ট করা হয়। যেখানে ৪ হাজার ব্যক্তিরই ওমিক্রন শনাক্ত হয়।

প্রতি ৩ জন আক্রান্ত স্বেচ্ছাসেবীর ২ জন অর্থাৎ ৬৫ শতাংশ জানিয়েছেন তারা আগে কোভিড আক্রান্ত হয়েছিলেন। এখন তাদের অনেকেই পুনঃ সংক্রমিত হয়েছেন।

Bkash May Banner

এছাড়াও আরও কিছু গবেষণা ফলাফল বলছে, প্রতি ১০ জন ওমিক্রন আক্রান্তের একজন পুনঃসংক্রমিত হয়েছেন।

তবে এর মাঝে কতোজন স্বেচ্ছাসেবী কোভিড ভ্যাকসিন গ্রহণ করেছিলেন তা নিশ্চিত জানা যায়নি। ভ্যাকসিনে দুই ডোজ ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য কার্যকর তবে গুরুতর রোগের বিরুদ্ধে ভ্যাকসিন খুব বেশি কার্যকর নয় বলে জানায় এই গবেষণা। কিন্তু ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির পর থেকে বিশ্বব্যাপী করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু করা হয়েছে।

রিয়েক্টের গবেষণা তথ্যমতে, করোনা সংক্রমণ সম্প্রতি কম হলেও শিশু এবং তরুণদের মধ্যে এই সংক্রমণের হার সর্বাধিক।

রিয়েক্ট এর প্রোগ্রাম ডিরেক্টর অধ্যাপক পল এলিয়ট জানান, শিশুদের স্কুল খোলার কারণে তাদের মধ্যে এবং ৬৫ উর্ধ্ব ব্যক্তিদের মধ্যেও এর প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে দ্রুত, যার ফলে হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই এখনই এই পরিস্থিতিকে খুব গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করা উচিত বলে জানান তিনি।

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি প্রধান নির্বাহী ড. জেনি হ্যারিস বলেন, ভ্যাকসিন হয়তো সব ধরনের ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দিতে পারবে না তবে জীবন রক্ষায় কার্যকর ভূমিকা পালন করছে ভ্যাকসিন।

তিনি আরও বলেন, এখনো অবধি ওমিক্রন এবং হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে টিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই সকলকে দ্রুত ভ্যাকসিন নেয়ার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer