চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঐতিহাসিক সড়ক যোগাযোগ চুক্তির খসড়া চূড়ান্ত

বাংলাদেশ-ভারত-নেপাল ও ভুটানের মধ্যে সড়ক যোগাযোগে চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে। চুক্তির বাস্তবায়ন নিয়ে সফল আলোচনা হয় সচিব পর্যায়ের বৈঠকে। সোমবার ওই ঐতিহাসিক চুক্তি সই হবে।

ভুটানের রাজধানী থিম্পুতে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে আঞ্চলিক সড়ক যোগাযোগের চুক্তি সই হবে ১৫ জুন। তার আগের দিন বাংলাদেশ ভারত, ভুটান এবং নেপালের যোগাযোগ সচিবদের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয় সকাল ১০ টার পর।

বিজ্ঞাপন

বৈঠকে বাংলাদেশের যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, এম এ এন ছিদ্দিক তার সূচনা বক্তব্যে আঞ্চলিক সড়ক যোগাযোগের জন্য বাংলাদেশের আন্তরিকতার কথা তুলে ধরেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে বিশ্বস্ত। আপনারা সবাই জানেন বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতার ব্যাপারে সতর্ক। প্রতিবেশি দেশগুলোর সাথে সহযোগিতা বৃদ্ধিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।

৫ টি সেশনে শেষ হবে বৈঠক। যার প্রথম সেশনেই ঠিক হয় যাত্রী, ব্যক্তিগত এবং পণ্য পরিবহনের গাড়ি চলাচলের নিয়ম।

এম এ এন ছিদ্দিক আরো বলেন, তিনটি দেশের সাথেই বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। যোগাযোগকে আমরা টেকসই উন্নয়নের জন্য সর্বাধিক গুরুত্ব দেই।

দীর্ঘদিন ধরে সার্কভূক্ত দেশগুলোর মধ্যে আঞ্চলিক সড়ক যোগাযোগের চেষ্টা করা হচ্ছিল। কিন্তু পারস্পারিক বিশ্বাসহীনতার কারণে তা এতোদিন হয়ে ওঠেনি। চারটি দেশের মধ্যে যে চুক্তি হবে তাতে পরবর্তী কালে অন্য দেশের আসার সুযোগ যেমন রয়েছে তেমনি যে কোনো দেশ চাইলে ৬ মাসের নোটিশে চুক্তি থেকে বের হয়ে যেতে পারবে।

Bellow Post-Green View