চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এ বছরের জুলাই ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস

এবছরের জুলাই মাস ছিলো এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে গরম মাস। শুক্রবার এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন(এনওএএ)। বর্তমানের পরিবেশ সংকট চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্য এটি আরেকটি তথ্য।

এনওএএ প্রশাসক রিক স্পিনরাড বলেন, সাধারণত জুলাই বছরের সবচেয়ে গরম মাস। কিন্তু ২০২১ সালের জুলাই এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম জুলাই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ন্যাশনাল সেন্টারস ফর ইনভায়রনমেন্টাল ইনফরমেশনের তথ্য উল্লেখ করে স্পিনরাড বলেন, বিশ্বে জলবায়ু পরিবর্তন যে বিরক্তিকর এবং বিঘ্নিত পথ তৈরি করেছে তাতে নতুন সংযোজন এই রেকর্ড।

বিজ্ঞাপন

তথ্য বলছে যে, একত্রিতভাবে স্থল এবং মহাসাগরের পৃষ্ঠের তাপমাত্রা ছিল ২০ শতকের গড় ১৫.৮ সেন্টিগ্রেডের(৬০.৪ ফারেনহাইটের) এর উপরে ০.৯৩ সেন্টিগ্রেড (১.৯৮ ফারেনহাইট)।

১৪২ বছর আগে থেকে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হওয়ার পর এটি সবচেয়ে উষ্ণতম মাস। এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২০১৬ সালের জুলাই মাসে। পরে ২০১৯ ও ২০২০ সালেও সেই তাপমাত্রাই ছিলো।  এবছর সেটা ওই রেকর্ডের থেকে ০.০২ ফারেনহাইট বেশি ছিলো।

গত সপ্তাহে জাতিসংঘের ইন্টারগর্ভমেন্টার প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের জলবায়ু বিজ্ঞান রিপোর্টে বলা হয়, ২০৩০ সালের মধ্যে পৃথিবীর উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে চলেছে।

স্পিনরাড বলেন, বিশ্বজুড়ে জলবায়ু যেভাবে পরিবর্তন হচ্ছে তার সর্বাধুনিক বিশ্লেষণই দিয়েছেন বিজ্ঞানীরা।