চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ। কোভিড পরিস্থিতির কারণে প্রায় পৌনে দুই বছর পর আজ এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় স্বাস্থ্যবিধি মানাসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছে বিদ্যালয়গুলো। কোনো শিক্ষার্থীর শরীরে তাপমাত্রা বেশি থাকলে তার জন্য আলাদা কক্ষে পরীক্ষা নেয়ার ব্যবস্থাও রেখেছে কোনো কোনো বিদ্যালয়।

পরীক্ষা শুরুর তিরিশ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা নৈর্ব্যত্তিক এবং লিখিত মিলিয়ে মোট দেড় ঘণ্টা পরীক্ষা দেবে।

প্রতিদিন দুই শিফটে হবে এবারের পরীক্ষা। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বেলা সাড়ে ৩টা। পরীক্ষা ৩ ঘণ্টার পরিবর্তে হচ্ছে দেড় ঘণ্টা করে।

প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় অংশের মাঝে বিরতি থাকবে না। প্রতিটি পরীক্ষার জন্য দেড় ঘণ্টা সময় দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ পরীক্ষার সূচি চূড়ান্ত করেছে আগেই। সূচি অনুযায়ী, আজ পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা। ২৩ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি এবং ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হবে।

পরীক্ষা শেষ হবে আগামী ২৩ নভেম্বর এবং ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে ৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্যবিধি ঠিক রাখতে শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের একই সময়ে পরীক্ষা না নিয়ে ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে আনা হয়েছে।

সাধারণ বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হবে। মাদ্রাসা ও ভোকেশনালের পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে ২১ নভেম্বর শেষ হবে।

প্রত্যেক বিভাগের শুধুমাত্র নৈর্বাচনিক বিষয় নিয়েই এবারের এসএসসি পরীক্ষা। এগার বোর্ডের প্রায় সাড়ে বাইশ লাখ শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে।

বিজ্ঞাপন