চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এলাচ চাষে সফল কুড়িগ্রামের রেজাউল

কুড়িগ্রামের রৌমারীতে মসলা জাতীয় ফসল এলাচ চাষ করে সফল হয়েছেন রেজাউল ইসলাম নামের এক নার্সারীর মালিক। তার এই সফলতা দেখে আগ্রহী হয়ে উঠেছেন আশপাশের অনেকেই। কৃষি বিভাগ উদ্যোগ নিয়েছে সর্বত্র ছড়িয়ে দেবার।

কুড়িগ্রামের রৌমারী উপজেলার যাদুর চর ইউনিয়নের চুলিয়ার চর গ্রামের স্বপ্ন জয় নার্সারীর মালিক রেজাউল ইসলাম। ৮ বছর আগে ঢাকায় বিশ্ব ইজতেমায় পরিচয় এলাচ চাষ করে স্বাবলম্বী হওয়া শ্রীলংকার এক নাগরিকের সাথে। রেজাউলের আগ্রহে পরের বছর ইজতেমায় আসার সময় এলাচের দুটি চারা ও কয়েকটি বীজ নিয়ে আসেন সেই বিদেশী নাগরিক। দীর্ঘ সময় ধরে এলাচ গাছের পরিচর্যা করে গত বছর থেকে উৎপাদন শুরু হয়।

বিজ্ঞাপন

রেজাউল ইসলামের উৎপাদিত এলাচ পারিবারিক চাহিদা মেটানোর পাশাপাশি বিক্রী হচ্ছে স্থানীয় বাজারে। শুধু তাই নয় এই এলাচের চাষ ছড়িয়ে দিতে তার নার্সারীতে উৎপাদিত প্রতিটি চারা বিক্রী হচ্ছে এক হাজার থেকে ১২শ টাকায়।

বিজ্ঞাপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উদ্যোগ নিয়েছে এলাচ চাষ সর্বত্র ছড়িয়ে দেয়ার।

স্বপ্নজয় নার্সারীর উদ্যোক্তা রেজাউল করিম এলাচ চাষ করে যে সফলতা দেখিয়েছে তা সকলের জন্য অনুকরণীয় হতে পারে। কৃষি বিভাগের প্রয়োজনীয় সহায়তায় এ এলাচ চাষ সর্বত্র ছড়িয়ে দেয়া গেলে তা মসলা চাষে বিপ্লব ঘটবে বলে মনে করছেন এখানকার মানুষজন।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View