চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এমেরির উত্তরসূরি কে?

প্রত্যাশা মতোই আর্সেনাল কোচ উনাই এমেরিকে বরখাস্ত করা হয়েছে। টানা সাত ম্যাচে জয় না পাওয়ায় শুক্রবার তাকে বরখাস্তের নোটিশ ধরিয়ে দেয়া হয়।

১৮ মাস তিনি আর্সেনালের কোচের দায়িত্ব ছিলেন। দায়িত্ব নেয়ার পর থেকে মেসুত ওজিলের মতো তারকার সঙ্গে বিতর্কে জড়ান। দলে তার কোনো জায়গা নেই। দলের পারফরম্যান্স আরও হতাশজনক। ইপিএলে আট নম্বরে দাঁড়িয়ে গানাররা। ইউরোপা লিগের শেষ ম্যাচে ফ্রাঙ্কফুর্টের কাছে হেরে যাওয়ার পর তার ছাঁটাইয়ের পথ তৈরি হয়ে যায়।

এমেরির জায়গায় আপাতত দলের দায়িত্বে তারই সহকারি ফ্রেডি এলজাংবার্গ। বলা হচ্ছে, ১৯৯২ সালের পর আর্সেনালে আবার এ রকম খারাপ দশা ফিরে এসেছে। এমেরির আগে আর্সেন ওয়েঙ্গার দু’দশকের মতো আর্সেনালের দায়িত্ব ছিলেন। তিনি সরে দাঁড়ানোর পরেই স্প্যানিশ কোচ এমেরিকে দায়িত্ব দেয়া হয়েছিল।

বিজ্ঞাপন

প্রথম বছরে পাঁচে শেষ করেছিল আর্সেনাল। ফলে চ্যাম্পিয়ন্স লিগে স্থান হয়নি। শেষ ম্যাচে চেলসির কাছে হেরে যাওয়ার পর। নতুন বছরে নিকোলাস পেপেকে নেয়া হয়েছিল বিশাল অর্থের বিনিময়ে। খোলনলচে বদলে ফেলা হয়েছিল স্কোয়াড। কিন্তু সেই ফুটবলার মাঠে পারফর্ম করতে পারছেন না। দলের খেলার মধ্যেও প্রচুর সমস্যা। তিন ম্যাচ পরেই কোচের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। চলতি বছরে দলের গোলপার্থক্য নেগেটিভে। ইপিএলে পাঁচ ম্যাচে কোনো জয় নেই।

প্রশ্ন হচ্ছে, এমেরির ফেলে যাওয়া সিংহাসনে কে বসবেন? তা নিয়ে চর্চার শেষ নেই। নাপোলির কোচ কার্লো আনচেলোত্তির নাম শোনা যাচ্ছে। ইতালির এই ক্লাবের সাম্প্রতিক অবস্থায় ভীষণ অখুশি তিনি। প্রয়োজনে নাপোলিকে ক্ষতিপূরণ দিয়েও তিনি অন্য ক্লাব খুঁজছেন।

এমেরিকে বরখাস্তের আগে প্রিমিয়ার লিগে টটেনহ্যাম তাদের কোচ মাউরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করেছিল। বরখাস্তের মুখে রয়েছেন মানুয়েল পেয়েগিন্নি। তার দল ওয়েস্ট হ্যাম অবনমনের অঞ্চলে ঘোরাফেরা করছে। শোনা যাচ্ছে এ দুজনের নামও।

এছাড়া এভারটন কোচ মার্কো সিলভার হাল একই। ক্লাবের বোর্ড খতিয়ে দেখছে কোচের পারফরম্যান্স। তিনিও আছেন তালিকায়। সঙ্গে কানাঘুষা চলছে, লিভারপুলের সাবেক দুই কোচ ব্রেন্ডন রজার্স ও বেনিতেজকে নিয়েও। নাম আছে জুভেন্টাসের সাবেক কোচ অ্যালেগ্রি, বেলজিয়াম কোচ রবের্তো মার্টিনেজ, আর্সেনালের সাবেক খেলোয়াড় প্যাট্রিক ভিয়েরা ও থিয়েরি অঁরির।

বিজ্ঞাপন